Apan Desh | আপন দেশ

ডিমের দাম ১২ টাকার বেশি হলে ব্যবস্থা নেয়া হবে: শ ম রেজাউল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০১, ১৩ আগস্ট ২০২৩

আপডেট: ২১:৫৯, ১৩ আগস্ট ২০২৩

ডিমের দাম ১২ টাকার বেশি হলে ব্যবস্থা নেয়া হবে:  শ ম রেজাউল

ছবি: সংগৃহীত

ঢাকা:  মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, খুচরা পর্যায়ে একটি ডিমের দাম ১২ টাকার বেশি হওয়া উচিত হবে না। এই মুহূর্তে দেশে ডিম আমদানির প্রয়োজন নেই।

রোববার (১৩ আগস্ট) বিকেলে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে এক সভা শেষে তিনি এই মন্তব্য করেন।  

মন্ত্রী বলেন, আমাদের প্রাণিসম্পদ অধিদফতরের সার্ভে অনুযায়ী, একটি ডিম উৎপাদনে সাড়ে ১০ টাকার ওপর খরচ পড়ে। তারপর অন্যান্য ছোটোখাটো বিষয় নিয়ে কিছু লাভের বিষয় থাকে। আমার কাছে মনে হয়েছে, একটি ডিমের দাম ১২ টাকার বেশি নির্ধারিত হওয়া উচিত না। এই ১২ টাকা নির্ধারিত হলে যারা উৎপাদনকারী তাদের লাভ হবে। আমরা আশা করি, দাম ১২ টাকার মধ্যে রেখে তারা ডিম বিপণনের ব্যবস্থা করবেন।

বাজারে আজ প্রতি ডজন ডিম ১৭০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। ডিমের এই বাড়তি দামের দায় আসলে কার জানতে চাইলে তিনি বলেন, আমরা উৎপাদনকারীদের বিভিন্নভাবে অনুরোধ করেছি, বোঝানোর চেষ্টা করেছি। এরপরও যদি কেউ জনদুর্ভোগ ডেকে নিয়ে আসেন, তা দেখভাল করার জন্য ভোক্তা অধিকার আইন আছে। ভোক্তাদের অধিকার দেখার জন্য কর্তৃপক্ষ আছে। তারা প্রয়োজনে ব্যবস্থা নেবেন। কারণ, আমাদের সার্ভে বলছে, সাড়ে ১০ টাকা উৎপাদন খরচ হলে ১২ টাকায় বিক্রি হলে তারা প্রচুর লাভ করতে পারবে। এর বাইরে কেউ অস্বাভাবিক অবস্থা তৈরি করলে ভোক্তা অধিকার আইনের আওতায় যারা কর্তৃপক্ষ, তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এমন পরিস্থিতিতে মন্ত্রণালয় দাম নির্ধারণ করে দেবে কিনা- জানতে চাইলে তিনি বলেন, এটা দাম নির্ধারণ করার বিষয় না। এর আগে ২০১০ সালে ছোটো বাচ্চা মুরগি ও অন্যান্য বিষয়ের দাম নির্ধারণের বিষয় উঠেছিল। সেক্ষেত্রে আদালত প্রশ্ন তুলেছিলেন, মন্ত্রণালয় এভাবে দাম নির্ধারণ করে দিতে পারে না।

ডিমের দাম কমাতে আমদানির কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা, জানতে চাইলে মন্ত্রী বলেন, ডিম আমদানির বিষয়টি আমরা অন্যভাবে বিবেচনা করব। এটি স্বাধীনভাবে বাণিজ্য মন্ত্রণালয় বিবেচনা করবে কি করবে না, এটি তাদের (বিষয়)। কিন্তু আমার কাছে মনে হয়েছে, দেশে যে উৎপাদন আছে, বাজার ব্যবস্থা বিন্যাস করতে পারলে আমদানির প্রয়োজন হবে না।

প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে অনুমতি মিললেই ডিম আমদানি করবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ বিষয়ে প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত জানতে চাইলে মন্ত্রী বলেন, পোল্ট্রি খাতে একটি বিশাল বিপ্লব এসেছে। অনেক ক্ষেত্রে এ খাতে উন্নয়ন হয়েছে। কিন্তু ডিমের বাজারমূল্য অস্বাভাবিক হওয়ায় অংশীজনদের নিয়ে আজ মন্ত্রণালয়ে সচিবের নেতৃত্বে একটি সভা হয়েছে।

আপন দেশ/এমএমজেড/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়