Apan Desh | আপন দেশ

ক্রিটিকস অব দ্য উইক জিতল ‘সায়মন অব দ্য মাউন্টেন’

মোহাম্মদ আসাদুজ্জামান নূর

প্রকাশিত: ১৬:২৯, ২৩ মে ২০২৪

আপডেট: ১৬:৫৩, ২৩ মে ২০২৪

ক্রিটিকস অব দ্য উইক জিতল ‘সায়মন অব দ্য মাউন্টেন’

ছবি: আপন দেশ

৬৩তম কান চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল ‘সায়মন অব দ্য মাউন্টেন’। উঠতি বয়সের এক কিশোরের মানসিক ব্যাধির চ্যালেঞ্জ মোকাবেলাকে কেন্দ্র করে ছবিটির গল্প। এটি আর্জেন্টাইন পরিচালক ফেদেরিকো লুইসের প্রথম চলচ্চিত্র। এ ছবিতে অভিনয় করেছেন আর্জেন্টাইন অভিনেতা, গায়ক ও গীতিকবি লরেঞ্জো ফেরো। 

বুধবার (২২ মে) সন্ধ্যা ৬টায় বিজয়ী তালিকা ঘোষণা করা হয়। উপস্থিত ছিলেন ক্রিটিকস’ উইকের প্রধান নির্বাহী আভা কায়েন।

ছবির গল্পে দেখা যায়, ২১ বছর বয়সী সায়মন বাবা-মায়ের একমাত্র সন্তান। অক্ষমতার ভান করে প্রতিবন্ধী তরুণদের দলে ভিড়ে যায় সে। তাদের সঙ্গে বন্ধুত্বের মাধ্যমে প্রেম, যৌনতা ও সম্পর্কের অনুভূতি আবিষ্কার করে ছেলেটি।

পুরস্কার জিতে ফেদেরিকো লুইস তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘এ পুরস্কারের তাৎপর্য কী শুধু সেটাই ভাবছি না, আর্জেন্টিনার বাসিন্দাদের জন্য এর অর্থ কী সেটি নিয়েও ভাবছি। যাদের আগামী চার বছর স্থানীয় চলচ্চিত্র নির্মাণের জন্য সংগ্রাম করতে হবে। অনেকে আছেন যারা এখনো ভাবে, আমরা চলচ্চিত্র বানালেও কেউ দেখতে চায় না। আশা করি, এ পুরস্কার সেই চিন্তায় পরিবর্তন আনবে। আর্জেন্টিনার মানুষ আমাদের সিনেমা দেখবে। একই সঙ্গে সারা বিশ্বের মানুষও দেখবে।’

চীনা-আমেরিকান নির্মাতা কনস্ট্যান্স সাং পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘ব্লু সান প্যালেস’ জিতেছে ফ্রেঞ্চ টাচ প্রাইজ অব দ্য জুরি। নিউইয়র্কের কুইন্সে বসবাসকারী চীনা অভিবাসীদের টালমাটাল ঘটনাক্রম নিয়ে এর গল্প।

ব্রাজিলিয়ান পরিচালক মারসেলো কায়তানোর ‘বেবি’র জন্য সেরা অভিনয়ের পুরস্কার হিসেবে লুই রোদ্যুরের ফাউন্ডেশন রাইজিং স্টার অ্যাওয়ার্ড পেয়েছেন রিকার্দো তেওদোরো। ব্রাজিলের সাও পাওলো শহরে টিকে থাকার চেষ্টা করা একজন বহিরাগতকে নিয়ে সমকামী প্রেমের গল্প রয়েছে এতে। 

রিকার্দো তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘আমার স্বপ্ন ছিল কানে নিজের অভিনীত একটি ছবি আসবে। আমি এখানে এসে খুব খুশি।’

আরও পড়ুন>> কানে ঐশ্বরিয়ার লুক নিয়ে সমালোচনা

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে লাইৎজ সিনে ডিসকোভার প্রাইজ জিতেছে ফ্রান্সের গিল সেলা পরিচালিত ‘মন্টসুরিস পার্ক’। এক সুন্দর শরতের দিনে প্যারিসের মন্টসুরিস পার্কে জ্যাক ও নাথান নিজেদের প্রামাণ্যচিত্রের শুটিং করতে লোক খুঁজতে থাকেন। কিন্তু তারা পিয়েরে ও মার্টিন নামের দুটি অদ্ভুত ডোডো পাখির ওপর বিরল অভিজ্ঞতার সুযোগ পান।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের আরেক পুরস্কার ক্যানাল প্লাস অ্যাওয়ার্ড পেয়েছে তুরস্কের জেম দেমিরার পরিচালিত ‘অ্যাবসেন্ট’। একই বিভাগে নির্বাচিত ‘র্যা ডিক্যালস’ বিদায় নিয়েছে কোনো পুরস্কার না পেয়েই। এর দুই কো-প্রডিউসার বাংলাদেশের নির্মাতা আদনান আল রাজীব ও তানভীর হোসাইন।

ক্রিটিকস’ উইকের এবারের আসরে বিচারকদের প্রধান হিসেবে স্প্যানিশ পরিচালক রদ্রিগো সরোগোয়েনের নাম ঘোষণা করেছিল আয়োজকরা। কিন্তু ব্যক্তিগত কারণে শেষ মুহূর্তে তাকে কান সফর বাতিল করতে হয়েছে। এরপর এ দায়িত্ব পান ফরাসি প্রযোজক সিলভি পিয়ালা। তার নেতৃত্বে বিচারক হিসেবে কাজ করেছেন ফরাসি পরিচালক ইরিস কালতেনবাক, রুয়ান্ডান অভিনেত্রী এলিয়ানে উমুহিরে, বেলজিয়ান চিত্রগ্রাহক ভির্জিনিয়া সুরদেই ও প্যারিস ভিত্তিক কানাডিয়ান চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক বেন ক্রল। 

আপন দেশ/এজেড/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ