Apan Desh | আপন দেশ

গাজায় ইসরায়েলের নির্বিচারে পাল্টা হামলা, ১৯৮ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৮, ৭ অক্টোবর ২০২৩

আপডেট: ২১:৫১, ৭ অক্টোবর ২০২৩

গাজায় ইসরায়েলের নির্বিচারে পাল্টা হামলা, ১৯৮ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরায়েলি হামলায় আহত এক ফিলিস্তিনিকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

হামাসের আচমকা হামলার জবাবে গাজা উপত্যকায় নির্বিচারে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ১৯৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও সহস্রাধিক। স্থানীয় মেডিকেল সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

সংবাদ সংস্থা ওয়াফার খবরে বলা হয়েছে, দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের নাসের হাসপাতালের বাইরে একটি ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট অ্যাম্বুলেন্সের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি বিমান বাহিনী। এতে বেশ কয়েকজন ফিলিস্তিনি আহত হন। তাদের মধ্যে একজন প্যারামেডিকও রয়েছেন। তার অবস্থা আশঙ্কাজনক।

এদিকে, ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলায় ইসরায়েলে অন্তত ১০০ জন মারা গেছেন। ইসরায়েলি সংবাদমাধ্যম এন১২ নিউজের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ এ তখ্য জানিয়েছে। এর আগে ইসরায়েলি সরকারি তথ্যে ৪০ জন নিহত হওয়ার কথা বলা হয়েছিল। আহত হয়েছেন ৭৫০ জনের মতো। ইসরায়েলি সরকার হতাহতের এই সংখ্যা নিশ্চিত করেছে।

হামাসের দাবি আল-আকসা মসজিদের অমর্যাদা এবং অবৈধ বসতি স্থাপনকারীদের আগ্রাসনের প্রতিক্রিয়ায় এই ‘সামরিক অভিযান’ চালানো হচ্ছে।

ইসরায়েলের কাছ থেকে দখল করা একটি ট্যাংকের ওপর ফিলিস্তিনিরা -ছবি: এএফপি

এর আগে, শনিবার (৭ অক্টোবর) ভোরে গাজা থেকে ইসরায়েলে কয়েক হাজার রকেট ছোড়ে হামাস। ২০ মিনিটে ইসরায়েলে পাঁচ হাজার রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠীটি। পাশাপাশি, ইসরায়েলের ভেতরে তাদের সশস্ত্র যোদ্ধারা ঢুকে পড়ারও খবর পাওয়া গেছে।

এ অবস্থায় ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, আমাদের শত্রুদের এমন মূল্য দিতে হবে, যা তারা কখনো দেখেনি। আমরা যুদ্ধের মধ্যে রয়েছি এবং এই যুদ্ধে আমরাই জিতব।

হামলার দায় স্বীকার করে হামাসের সশস্ত্র শাখা আল-ক্বাসাম ব্রিগেডের নেতা মোহাম্মদ দায়েফ এক বিবৃতিতে বলেন, আমরা ফিলিস্তিনিদের রুখে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি।

এদিকে যুক্তরাষ্ট্র হামাসের হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে। ফিলিস্তিনবিষয়ক যুক্তরাষ্ট্রের কার্যালয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বলেছে, সন্ত্রাস ও সহিংসতায় কোনো কিছুর সমাধান হয় না।

অপরদিকে হামাসের এমন বিরল হামলার প্রতি সমর্থন জানিয়েছে ইরান। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উপদেষ্টা রহিম সাফাভি ইরানের পক্ষ থেকে সমর্থন জানিয়েছেন বলে ইরানের স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

রহিম সাফাভি সংবাদমাধ্যম ইসনাকে বলেছেন, ‘আমরা ফিলিস্তিনি যোদ্ধাদের শুভেচ্ছা জানাই। ফিলিস্তিন এবং জেরুজালেম স্বাধীন না হওয়া পর্যন্ত আমরা ফিলিস্তিনিদের সমর্থন জানিয়ে যাব।

আর ইসরায়েলে হামাসের হামলার ঘটনার জন্য তেল আবিবকেই দায়ী করেছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ কাতার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ফিলিস্তিনি জনগণের সঙ্গে চলমান সহিংসতা ও উত্তেজনার জন্য ইসরায়েল একাই দায়ী।

বিবৃতিতে আরও বলা হয়েছে, কাতার উভয়পক্ষকে সর্বোচ্চ সংযম দেখানোর জন্য আহ্বান জানাচ্ছে। একই সঙ্গে গাজায় ফিলিস্তিনি বেসামরিকদের বিরুদ্ধে ইসরায়েল যাতে এই ঘটনাকে ব্যবহার করতে না পারে সেজন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক থাকতে হবে।

বেসামরিক পোশাকে থাকা তিন ইসরায়েলিকে আটক করেছে হামাস

এদিকে হামাসের সবচেয়ে চৌকস ইউনিট আল-কাসেম ব্রিগেড সামাজিক যোগাযোগামাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেছে। এতে তারা দাবি করেছে, জীবিত অবস্থায় বেশ কিছু ইসরায়েলি সেনাকে গাজায় ধরে এনেছে তারা।

মিসরের রাষ্ট্রীয় বার্তা সংস্থায় প্রচারিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা বৃদ্ধির ‘গুরুতর পরিণতি’ সম্পর্কে সতর্ক করা হয়েছে। এতে  উভয় পক্ষকে ‘সর্বোচ্চ সংযম প্রদর্শন এবং বেসামরিক নাগরিকদের আরও বিপদের সম্মুখীন হওয়া এড়ানোর’ আহ্বান জানা হয়েছে।

ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে নতুন করে সহিংসতা শুরুর পর মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেলের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এ সময় তিনি চরম পরিস্থিতি সৃষ্টির ঝুঁকি এড়াতে উভয় পক্ষকে সংযমী হওয়ার আহ্বান জানান।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে