Apan Desh | আপন দেশ

পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি, ভারতে সড়ক অবরোধ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৫, ১১ ডিসেম্বর ২০২৩

পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি, ভারতে সড়ক অবরোধ

ফাইল ছবি

ভারতের বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার চেষ্টায় আগামী মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছে কেন্দ্রীয় সরকার। এ সিদ্ধান্তে ফুঁসে উঠছে মহারাষ্ট্র রাজ্যের নাশিকের কৃষকরা। তারা নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে। ঘেরাও করেছিল মন্ত্রীর বাসভবনও। খবর দ্য টাইমস অব ইন্ডিয়া।

আজ সোমবারও কর্মসূচি পালন করেছে দেশটির পেঁয়াজ চাষীরা।

পত্রিকাটি জানায়, রোববার (১০ ডিসেম্বর) বিকালে পুনে-মুম্বাই মহাসড়কে ব্যস্ত অশোক স্তম্ভ চক্রে ২ ঘণ্টারও বেশি সময় ‘রাস্তা রোকো’ (বন্ধ) কর্মসূচি পালন করেন পেঁয়াজ চাষীরা। এ বিক্ষোভে নেতৃত্ব দিয়েছে মহারাষ্ট্রের রাজনৈতিক দল প্রহর জনশক্তি পার্টি।

কৃষকদের সড়ক অবরোধে ব্যাহত হয়েছে গাড়ি চলাচল। এর আগে চান্দওয়াড়, কাওলান এবং দেয়া তালুকা থেকে শত শত কৃষক দিন্দরির স্থানীয় এমপি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক রাজ্য ইউনিয়ন মন্ত্রী ভারতী পাওয়ারের বাসভবনের কাছে বিক্ষোভ করেন।

কৃষকরা বাইসাইকেলে করে ভারতী পাওয়ারের বাসভবনের দিকে যাত্রা করেছিল। কিন্তু পুলিশ তাদেরকে অশোক স্তম্ভ চক্রে থামিয়ে দেয়। গঙ্গাপুর সড়ক এলাকা অভিমুখী রাস্তায় বসানো হয় ব্যারিকেড।

এরপরই কৃষকরা প্রতিবাদ জানাতে অশোক স্তম্ব চক্রে পথ অবরোধ (রাস্তা রোকো) করেন এবং ইউনিয়ন মন্ত্রীকে তাদের সঙ্গে দেখা করে কথা বলার দাবি জানান। কেন্দ্র সরকার হঠাৎ করে কেন পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা দিল সে বিষয়ে মন্ত্রীর সঙ্গে কথা বলার দাবি জানান কৃষকরা।

আরও পড়ুন<<>>পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা বাড়ালো ভারত

তারা ভারতী পাওয়ারের বাসভবনে না যেতে দেয়া পর্যন্ত রাস্তা ছেড়ে যেতে অস্বীকৃতি জানান। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধেও স্লোগান দেন কৃষকরা। পরে ভারতী পাওয়ারের পি এঘটনাস্থলে পৌঁছে কৃষকদের বোঝানোর চেষ্টা করেন।

তাদেরকে জানানো হয় ভারতী পাওয়ার দিল্লিতে পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে গেছেন। ভারতীর প্রতিনিধিরা এও বলেন যে, মন্ত্রী পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য কেন্দ্রর সঙ্গে এরই মধ্যেই আলাপ করছেন। কিন্তু কৃষকরা তবুও প্রতিবাদে অটল থাকেন।

পরে নাশিকে প্রহর জনশক্তি পার্টির প্রেসিডেন্ট ফোনে ইউনিয়নমন্ত্রী ভারতীর সঙ্গে যোগাযোগ করে কৃষকদের হতাশার কথা তুলে ধরেন।

পেঁয়াজ কৃষকদের কথায়, কেন্দ্রের সিদ্ধান্তের ফলে বহু ক্ষেত্রে কুইন্টাল পিছু পেঁয়াজ অনেক কম দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। যদিও সরকারি তথ্য অনুযায়ী কুইন্টাল পিছু পেঁয়াজের দাম বেশিই বলা হচ্ছে।

কিন্তু কৃষকদের ক্ষোভ, নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম নাগালে রাখতে পেঁয়াজ রফতানি বন্ধ করেছে কেন্দ্র। এ সিদ্ধান্তের ফলে লোকসানের মুখে পড়তে হচ্ছে তাদের।

আরও পড়ুন <<>> পেঁয়াজের বাজারে ডিবি, দাম বেশি বিক্রি কম

গত অক্টোবরের শুরুতে দাম নিয়ন্ত্রণে সরকারি গুদাম থেকে ভর্তুকি মূল্যে খুচরা বাজারে পেঁয়াজ সরবরাহ করেছিল কেন্দ্রীয় সরকার। তবুও কাজ হয়নি।

এর আগে পেঁয়াজের রফতানি মূল্য নির্ধারণ করে দেয় ভারতের ভোক্তা বিষয়ক বিভাগ। প্রতি মেট্রিক টনের সর্বনিম্ন দাম ৮০০ মার্কিন ডলার ধার্য করে তারা, যা ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর হওয়ার কথা ছিল।

এর মধ্যেই গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) জানানো হয়, ন্যূনতম রফতানিমূল্যের ওই সীমা আরও তিন মাস, অর্থাৎ মার্চ পর্যন্ত বহাল থাকবে। এরপর রফতানিই বন্ধ করার ঘোষণা আসে। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়