Apan Desh | আপন দেশ

ভারতে সংবাদিকদের ফোনেও পেগাসাস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৯, ২৯ ডিসেম্বর ২০২৩

ভারতে সংবাদিকদের ফোনেও পেগাসাস

প্রতীকী ছবি

ভারতের হাই প্রোফাইল সাংবাদিকদের ফোনে ইসরায়েলি স্পাই সফটওয়ার পেগাসাস ব্যবহার করা হয়েছে। এমনটাই দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। 

দ্য ওয়্যারের সম্পাদক সিদ্ধার্থ বরদারাজন, দ্য অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন প্রজেক্টের দক্ষিণ এশিয়ার সম্পাদক আনন্দ মঙ্গলের আইফোনে ফরেনসিক তদন্ত করেছিল সংস্থাটি। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) প্রকাশিত এই রিপোর্টে বলা হয়েছে।

অ্যামনেস্টির সিকিউরিটি ল্যাবের প্রধান ক্যারল বলেছেন, ‘আমরা দেখতে পেয়েছি, ভারতে সাংবাদিকদের ওপর বেআইনি নজরদারি চলছে। তারা শুধু নিজের কাজ করছেন। তাদের ফোনে আড়িপাতা হচ্ছে।’

অ্যামনেস্টি কী পেয়েছে

২০২৩ সালের অক্টোবরে একাধিক আইফোন ব্যবহারকারীকে অ্যাপল জানায়, তাদের ফোনে স্পাইওয়ার বসানোর চেষ্টা করা হয়েছে। যাদের কাছে এই বার্তা গিয়েছিল, তাদের মধ্যে ২০ জন সাংবাদিক ও বিরোধী রাজনীতিক ছিলেন।

আরও পড়ুন>> ‘মামলাবাজ-নিষিদ্ধ সাইফুরের বিরুদ্ধে ব্যবস্থা নিন’

অ্যামনেস্টি এই খবরের ফলো আপ করে। তাদের সিকিউরিটি ল্যাবের ফরেনসিক বিশ্লেষণে ধরা পড়ে, মঙ্গলের ফোন ২৩ আগস্ট জিরো ক্লিক সংক্রামিত হয়েছে। এর ফলে কোনোরকম ক্লিক বা বোতাম টেপা ছাড়াই স্পাইওয়ার ইনস্টল হয়ে যায়।

ডিজিটাল গুপ্তচর পেগাসাস

তার ফোনে স্পাইওয়ার সফলভাবে বসান হয়েছিল কিনা, তা অ্যামনেস্টি বলতে পারেনি। তবে এই ঘটনাটা ঘটেছিল যখন মঙ্গলে ভারতের শেয়ারবাজারে কারচুপি করার চেষ্টা নিয়ে একটি খবর করছিলেন।

বরদারাজনের ফোন আক্রান্ত হয় এ বছরের ১৬ অক্টোবর। ২০১৮ সালেও তার ফোন মঙ্গলের মতো একইভাবে স্পাইওয়ার ঢোকানোর চেষ্টা হয়েছিল। পেগাসাস সফটওয়ার ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপ তৈরি করেছে এবং বিশ্বজুড়ে তা সাংবাদিক ও রাজনীতিকদের বিরুদ্ধে ব্যবহৃত হয়।

আরও পড়ুন>> নির্বাচনের আগে হঠাৎ আলোচনায় তিস্তা প্রকল্প

সাম্প্রতিক অভিযোগ নিয়ে কোম্পানির পক্ষ থেকে ওয়াশিংটন পোস্টকে জানানো হয়েছে, তারা নির্দিষ্ট কোনো ক্রেতা সম্পর্কে কোনো মন্তব্য করবে না। তবে তারা মূলত কোনো দেশের স্বীকৃত গোয়েন্দা বা আইন রক্ষাকারী সংস্থাকে এই সফটওয়ার দেয়। নিয়মানুযায়ী তারা একমাত্র সন্ত্রাসবাদ ও গুরুতর অপরাধের ক্ষেত্রে এই সফটওয়্যার ব্যবহার করবে।

অ্যামনেস্টি জানিয়েছে, ভারত অবশ্য পেগাসাস ব্যবহার করছে বলে কখনো ঘোষণা করেনি। ক্যারল জানিয়েছেন, ‘আমরা ভারতসহ সব দেশের কাছে আবেদন জানাচ্ছি, তারা যেন এই স্পাইওয়ার আমদানি ও ব্যবহার না করে।’

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়