Apan Desh | আপন দেশ

বিক্ষোভে সাংবাদিক নেতারা

‘মামলাবাজ-নিষিদ্ধ সাইফুরের বিরুদ্ধে ব্যবস্থা নিন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৬, ২৬ ডিসেম্বর ২০২৩

‘মামলাবাজ-নিষিদ্ধ সাইফুরের বিরুদ্ধে ব্যবস্থা নিন’

ছবি: আপন দেশ

শেয়ারবাজার সিন্ডিকেটের কারণে লাখো মানুষ সর্বহারা। মাফিয়াদের দুর্নীতির খবর প্রকাশ করে হামলা-মামলার শিকার হচ্ছেন সাংবাদিকরা। তারা একদিকে বিনিয়োগকারীদের পথে বসাচ্ছে, অন্যদিকে প্রতিবাদী সাংবাদিকদের মামলা দিয়ে হয়রানি করছে। এই মাফিয়াদের কাজী সাইফুর রহমান। তার শক্তির উৎস কোথায় তা খুঁজে বের করতে আহ্বান জানিয়েছেন সাংবাদিক নেতারা। 

নিয়ন্ত্রক সংস্থার প্রতি আহ্বান জানিয়ে সাংবাদিক নেতারা বলেন, নিষিদ্ধ ব্যক্তিদের পক্ষ না নিয়ে সঠিক সাংবাদিকতাকে সহযোগিতা করুন। 

সাংবাদিক স্বপ্ন রোজের বিরুদ্ধে মামলা ও হয়ারানির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ এ আহ্বান জানান। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি (বানাসাস)।

শেয়ারবাজারে নিষিদ্ধ কাজী সাইফুর রহমানের দুর্নীতি নিয়ে বৈশাখীনিউজ২৪.নেট সংবাদ প্রকাশ করে। সংবাদের প্রতিবেদক ছিলেন স্বপ্ন রোজ। তার বিরুদ্ধে মামলা দায়ের করেন কাজী সাইফুর। মামলা ছাড়াও নানা হুমকি-ধমকির অভিযোগ করেন ওই নারী সাংবাদিক। নিজের নিরাপত্তা নিয়েও শংকা প্রকাশ করেন।

২০১৪ সালের আগস্টে কাজী সাইফুর রহমানকে পাঁচ বছরের জন্য শেয়ারবাজারে নিষিদ্ধ করে বাংলাদেশ সিকিউরিটিস অ্যান্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই সঙ্গে তাকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। ওই সময় তার বিরুদ্ধে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার নিয়ে কারসাজির (সিরিজ লেনদেন) প্রমাণ পায় নিয়ন্ত্রক সংস্থা।

সমাবেশে বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক বলেন, শেয়ারবাজার সিন্ডিকেটের কারণে অনেক মানুষ সর্বহারা হয়ে গেছে। ওই চক্র যেকোনো সময় শেয়ারবাজারে ধস নামিয়ে দিতে পারে। তাই সাংবাদিকরা সব সময় শেয়ারবাজারের দিকে দৃষ্টি রাখেন। আমাদের সহকর্মী স্বপ্ন রোজ যে রিপোর্টি করেছে সেটা সত্য। এই রিপোর্ট প্রমাণ করে, যিনি মামলা করেছেন তিনি চক্রান্তকারী। রির্পোটের তদন্ত করে নিষিদ্ধ কাজী সাইফুরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিয়ন্ত্রক সংস্থার প্রতি আহ্বান জানাচ্ছি। মিথ্যা মামলা থেকে অব্যাহতি দিতে পিবিআই’র প্রতিও আহ্বান জানান তিনি।

আরও পড়ুন>> বেস্ট হোল্ডিংসের ভয়ঙ্কর জালিয়াতি!


ডিইউজে- ঢাকা সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক খায়রুল আলম বলেন, দুর্নীতিবাজ, শেয়ারবাজারের মাফিয়ারা হাজার হাজার কোটি টাকা লুট করে বাংলাদেশের অর্থনীতিকে পঙ্গু করে দিচ্ছে। তাদের কত দুঃসাহস যে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করে। এই মাফিয়া লুটেরাদের শক্তির উৎস কোথায় সেটা খুঁজে দেখতে হবে।

বিএফইউজে’র নির্বাহী সদস্য উম্মুলওয়ারা সুইটি বলেন, যখনই কোনো দুর্নীতিবাজ দেখে যে সাংবাদিকদের কলম তার বিরুদ্ধে শাণিত হচ্ছে, তখনই তারা মামলা করে তাকে থামিয়ে দিতে চেষ্টা করে। আমরা দেখতে চাই কারা সাংবাদিকদের কণ্ঠ রোধ করতে চায়? কলম ছিনিয়ে নিতে চায়? স্বপ্ন রোজ যে রিপোর্টটি করছে সেটা বস্তুনিষ্ঠ ও তথ্য সমৃদ্ধ এবং রিপোর্টের সপক্ষে যথেষ্ট প্রমাণাদি রয়েছে।

সমাবেশে সভাপতিত্ব করেন বানাসাস সভাপতি নাসিমা আক্তার সোমা। বক্তব্য রাখেন ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) সাবেক সাধারণ সম্পাদক সুমন ইসলাম, স্বাধীনতা সাংবাদিক পরিষদের আহ্বায়ক আবু সাঈদ, ডিইউজে’র নির্বাহী সদস্য আনোয়ার হোসেন, সাবেক নির্বাহী সদস্য গোলাম মুজতবা ধ্রুব, সাংবাদিক নেতা শাহজাহান সাজু, সাজেদা হক, ডিএসইসির যুগ্ম সম্পাদক লাবিন রহমান প্রমুখ। 

উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের কল্যাণ সম্পাদক জুবায়ের রহমান চৌধুরী, ডিএসইসির সাবেক সাংগঠনিক সম্পাদক শামসুল আলম সেতু, বানাসাসের সহ-সভাপতি কারনিনা খন্দকার, কল্যাণ সম্পাদক দীপা ঘোষ রিতা, নির্বাহী সদস্য দৌলতউন নেছা রেখা, সানিয়া সুলতানা, সদস্য সালমা আফরোজ, উর্মি রহমান, স্বপ্ন রোজ, ফারজানা আক্তার ও নূপুর আহমেদ এবং পুঁজিবাজার ঐক্য পরিষদের নেতা ও কর্মীরা।

আপন দেশ/এসএমএ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়