Apan Desh | আপন দেশ

বিশ্ব থেকে ৮ বছর পিছিয়ে যে দেশ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৯:১৭, ৮ জানুয়ারি ২০২৪

বিশ্ব থেকে ৮ বছর পিছিয়ে যে দেশ

ছবি: ইন্ডিয়া টাইমস

২০২৪ সালে এ দেশে প্রবেশ করলে অবস্থান করবেন ২০১৪। মানে ৮ বছর পেছনে। না, টাইম ট্রাভেল নয়। বাস্তবেই সম্ভব। আফ্রিকার সবচেয়ে পুরনো স্বাধীন রাষ্ট্র ইথিওপিয়া। বিশ্বের অন্যান্য দেশের চেয়ে পিছিয়ে থাকে। পেছনে রয়েছে কারণও। 

সারা বিশ্ব যেখানে গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যবহার করে, সেখানে ইথিওপিয়া ব্যবহার করে ইথিওপিয়ান ক্যালেন্ডার। আর সেই চিরাচরিত রীতি তারা এখনও বদলায়নি। ইথিওপিয়ান ক্যালেন্ডার হিসাবে বছর হয় ১৩ মাসে। এর মধ্যে ১২ মাস হয় ৩০ দিনে। আর ১৩তম মাসে থাকে অতিরিক্ত ৬/৭ দিন। ইংরেজিতে ‘ফরগটন ডেজ’ বলে।

এজন্য ইথিওপিয়ান ক্যালেন্ডারে বরাদ্দ থাকে গোটা এক মাস। দিনকে সময়ে বেধে ফেলার ক্ষেত্রেও বেশ অন্যরকম হিসেবি তারা। ক্যালেন্ডার আলাদা হওয়ায় নববর্ষও পালিত হয় অন্যভাবে। বছর শুরু হয় ১১ সেপ্টেম্বর। লিপ ইয়ার বা অধিবর্ষের ক্ষেত্রে ১২ সেপ্টেম্বর থেকে। ফলে গ্রেগরিয়ান ক্যালেন্ডার থেকে ৮ পিছিয়ে ইথিওপিয়ার ক্যালেন্ডার।

তবে নিজস্ব দিনপঞ্জির জন্য আন্তর্জাতিক ক্ষেত্রে বেশ অসুবিধায় পড়তে হয় এ দেশের বাসিন্দাদের। ধরুন, কেউ দেশের বাইরে বেড়াতে যাচ্ছেন, হোটেল কিংবা বিমান ‍বুকিং দিতে হবে, সেক্ষেত্রে বেশ নাকাল হতে হয় তাদের। হবে নাই-বা কেন? সব ক্ষেত্রে আট বছর এগিয়ে হিসাব করতে হয়। তবে সে যত অসুবিধাই হোক না কেন, কোনও চাপের মুখেই নতিস্বীকার করেনি ইথিওপিয়ান ক্যালেন্ডার। নিজেদের সময় মতোই জীবনকে পরিচালিত করেন এখানকার বাসিন্দারা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে