Apan Desh | আপন দেশ

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে চীনের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০৮, ১১ জানুয়ারি ২০২৪

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে চীনের হুঁশিয়ারি

ছবি: সংগৃহীত

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে এখন টান টান উত্তেজনা। স্নায়ু যুদ্ধ দেখা যাচ্ছে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যেও। এরই মধ্যে তাইওয়ানের ভোটারদের সতর্ক করেছে চীন। নির্বাচনে স্বাধীনতাকামী প্রার্থী জয়ী হলে তা দ্বীপের জন্য গুরুতর বিপদ বয়ে আনবে। হুঁশিয়ারি দিয়েছে বেইজিং।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) চীনের তাইওয়ান বিষয়ক অফিসের বিবৃতিতে বলা হয়েছে, আন্তরিকভাবে আশা করি, তাইওয়ানের বাসিন্দারা ডিপিপি’র (ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি) স্বাধীনতার লঙ্ঘন ও লাই চিং-তের মাধ্যমে দ্বীপে সংঘাত ঘটতে পারে। এই আশঙ্কাকে মেনে নিয়ে সঠিক প্রার্থী নির্বাচন করতে পারবে। যদি তিনি ক্ষমতায় আসেন, তাহলে তিনি তাইওয়ান প্রণালীতে ‘স্বাধীনতা’র নামে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ এবং অশান্তি সৃষ্টি করবেন।’

চীন ও তাইওয়ানের বৃহত্তম বিরোধী দল কুওমিনতাং (কেএমটি) এই সতর্কবার্তার প্রতিধ্বনি করেছে।

তাইওয়ানের ভোটাররা নির্বাচনে যাওয়ার কয়েকদিন আগে বিবৃতিটি দেয়া হয়েছে। নির্বাচনটি বেইজিং ও ওয়াশিংটন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে, এর ফলাফলের ওপর নির্ভর করবে দ্বীপের ভবিষ্যত।

আরও পড়ুন>> চীনের কাছে নত হবো না, ভারতের ভয় নেই: ড. মোমেন

এক চীন নীতির অধীনে তাইওয়ানকে নিজস্ব ভূখণ্ড হিসেবে দাবি করে বেইজিং। প্রয়োজনে বলপ্রয়োগ করে হলেও অখণ্ডতা রক্ষার হুঁশিয়ারি দিয়েছেন শি জিনপিং।

শনিবারের জরিপে দেখা গেছে, ভোটাররা ক্ষমতাসীন ডিপিপির লাই, যিনি উইলিয়াম লাই নামেও পরিচিত, তার পক্ষে রয়েছেন। তিনি বর্তমানে দ্বীপটির ভাইস প্রেসিডেন্ট। সম্প্রতি চীনের বিরুদ্ধে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ করেছেন তিনি। আর এদিকে দ্বীপের ওপর চাপ বাড়াচ্ছে বেইজিং।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়