Apan Desh | আপন দেশ

আফগানিস্তানে বিষক্রিয়ায় আক্রান্ত ৮০ ছাত্রী হাসপাতালে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:০০, ৫ জুন ২০২৩

আপডেট: ২৩:১৩, ৫ জুন ২০২৩

আফগানিস্তানে বিষক্রিয়ায় আক্রান্ত ৮০ ছাত্রী হাসপাতালে

ফাইল ছবি

উত্তর আফগানিস্তানে দুটি আলাদা ঘটনায় বিষক্রিয়ার শিকার হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ৮০ জন ছাত্রী। প্রাইমারি স্কুলে বিষক্রিয়ার শিকার হয়েছে তারা। 

রোববার এ কথা জানিয়েছেন স্থানীয় এক শিক্ষা কর্মকর্তা। শনি এবং রোববার সার-এ-পুল প্রদেশে এই ঘটনা ঘটে। খবর ভয়েস অব আমেরিকার

দেশটির প্রাদেশিক শিক্ষা বিভাগের প্রধান মোহাম্মাদ রাহমানি বলেন, সাংচারাক জেলায় প্রায় ৮০ জন ছাত্রীকে বিষপ্রয়োগ করা হয়। ছাত্রীদের হাসপাতালে নেয়া হয়েছে এবং তারা সবাই এখন ভালো আছে।

তিনি আরও বলেন, বিভাগীয় তদন্ত চলছে। প্রাথমিক তদন্তে দেখা যাচ্ছে, ক্ষুব্ধ কেউ একজন ওই হামলার জন্য তৃতীয় পার্টিকে অর্থ দিয়েছে।

আরেক শিক্ষা কর্মকর্তা বলেন, যে ব্যক্তি বিষ প্রয়োগের জন্য দায়ী, তার কোনো ব্যক্তিগত ক্ষোভ আছে, তবে এ সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি।

২০২১ এর আগস্টে দেশটির ক্ষমতা দখল করে তালেবান। তারপর নতুন শিক্ষানীতি ও পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত নারীদের মাধ্যমিক থেকে বিদ্যালয়ে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। খুব দ্রুত এই সিদ্ধান্তের পরিবর্তন করা হবে বলে উল্লেখ করা হলেও এখনও সেটি করতে পারেনি তালেবান সরকার।


তালেবান ক্ষমতা গ্রহণের পর এমন ঘটনা প্রথম। দেশটিতে ক্লাস সিক্স থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত মেয়েদের শিক্ষা নিষিদ্ধ করা হয়েছে। চাকুরি এবং জনসম্মুখে নারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়