Apan Desh | আপন দেশ

চীনে বন্যায় ১৫ জনের মৃত্যু, নিখোঁজ ৪

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪১, ৫ জুলাই ২০২৩

আপডেট: ২১:৪২, ৫ জুলাই ২০২৩

চীনে বন্যায় ১৫ জনের মৃত্যু, নিখোঁজ ৪

বন্যাকবলিতদের নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা

চীনে প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া এখনও নিখোঁজ রয়েছে আরও চারজন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ে ভারী বৃষ্টির কারণে এই আকস্মিক বন্যা দেখা দিয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বুধবার (৫ জুলাই) চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ে গত সোমবার (৩ জুলাই) থেকে ভারী বৃষ্টি ও বন্যায় এ পর্যন্ত ১৫ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া এখনও চারজন নিখোঁজ রয়েছে।

ওই খবরে বলা হয়, বিরূপ আবহাওয়ার কবল থেকে সাধারণ মানুষকে রক্ষায় সর্বোচ্চ পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিন পিং।

সেই সঙ্গে বন্যা মোকাবিলায় সব স্তরের কর্মকর্তাদের নেতৃত্ব দিতে এবং জনগণ ও সম্পদের নিরাপত্তাকে সবচেয়ে গুরুত্ব দিতে হবে বলে জানিয়েছেন তিনি। একই সঙ্গে সব ধরনের ক্ষয়ক্ষতি কমিয়ে আনার চেষ্টা করার বিষয়েও জোর দিয়েছেন।

খবরে বলা হয়েছে, বন্যায় বেশ কিছু এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মঙ্গলবার (৪ জুলাই) স্থানীয় শ্রমিকরা দেখতে পেয়েছেন যে, চংকিংয়ের উপকণ্ঠে বন্যার কারণে ক্ষতিগ্রস্ত একটি সেতু ভেঙে পড়েছে।

প্রতিবেশী সিচুয়ান প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি মাসে ভারী বৃষ্টিপাতের কারণে ৪ লাখ ৬০ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। বৃষ্টির কারণে প্রায় ৮৫ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে প্রবল বৃষ্টির ফলে চীনে এ বন্যা দেখা দিয়েছে। ঝোড়ো বাতাস ও টানা বৃষ্টিতে সেখানে প্রাণঘাতী ভূমিধস হয়েছে।

বৈশ্বিক উষ্ণায়নের কারণে চীনের বিভিন্ন অঞ্চলে এ ধরনের বিপর্যয়কর ঘটনা ঘটছে বলে মনে করছেন দেশটির সাধারণ মানুষ।

টানা বৃষ্টি ও বন্যার কারণে হাজার হাজার মানুষ এরই মধ্যে ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন। ধ্বংস হয়ে গেছে অসংখ্য সেতু ও ঘরবাড়ি। পানির স্রোতে ভেসে গেছে অনেক গাড়ি। বন্যার কারণে ১ লাখ ৩০ হাজার মানুষের জীবনযাত্রা ব্যাহত হয়েছে।

সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, বন্যায় সাড়ে সাত হাজার হেক্টর জমির ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়