Apan Desh | আপন দেশ

সরকারি চাকরিতে ছয় হাজার ৪০৯টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:২৫, ৩১ আগস্ট ২০২৩

আপডেট: ১৮:৩২, ৩১ আগস্ট ২০২৩

সরকারি চাকরিতে ছয় হাজার ৪০৯টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে

ফাইল ছবি

ছয় হাজার ৪০৯টি নতুন পদ সৃষ্টি করছে সরকার। এসব পদ সৃষ্টি করা হয়েছে সাতটি মন্ত্রণালয় ও দফতরে। প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির আজকের বৈঠকে এ প্রস্তাব উত্থাপন করা হবে।

একই সঙ্গে ইউএনও-ডিসি ও বিভাগীয় কমিশনার কার্যালয়ের কর্মচারী নিয়োগ বিধিমালা সংশোধন করা হচ্ছে।সূত্র জনপ্রশাসন মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রিপরিষদ বিভাগ।

সচিব কমিটির প্রস্তাবে উল্লেখ, এ প্রস্তাবে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ সম্মতি দিয়েছে। সচিব কমিটির অনুমোদন পেলে ফাইলটি যাবে প্রধানমন্ত্রীর দফতরে।অনুমোদন পাবার পরই প্রজ্ঞাপন জারি করা হবে।

সংশ্লিষ্ট সূত্রের দেয়া তথ্যে জানা যায়, নতুন সৃষ্ট ছয় হাজার ৪০৯টি পদের মধ্যে নৌবাহিনীর নৌ সদরে ১৫টি, কারা অধিদফতরের অধীন মহিলা কেন্দ্রীয় কারাগারের মহিলা কারারক্ষীর ৬০টি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ছয়টি (ক্যাডার পদ), গাজীপুর, রংপুর ও বরিশাল মহানগর দায়রা জজ আদালতের জন্য ৮৪টি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ১৫টি, হোমিওপ্যাথি বোর্ডের ৯টি, আটটি সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালে ৬ হাজারটি, পল্লী উন্নয়ন একাডেমি রংপুরে ১১০টি, শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি জামালপুরে ১১০টি পদ রয়েছে। এর মধ্যে শ্রম ও কর্মসংস্থান এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পুরো সাংগঠনিক কাঠামো হালনাগদ করা হবে।

মাঠ প্রশাসনের নিয়োগ বিধিমালাতেও সংশোধনী আনা হচ্ছে। পদনাম পরিবর্তনের প্রায় দেড় বছর পর নিয়োগ বিধিমালা সংশোধন করা হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), জেলা প্রশাসক (ডিসি) ও বিভাগীয় কমিশনার কার্যালয়ের কর্মচারী নিয়োগ বিধিমালা সংশোধন করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২০২২ সালের ২১ মার্চ মাঠ প্রশাসনের এসব কার্যালয়ের প্রায় ১৩ হাজার কর্মচারীর পদনাম পরিবর্তন হয়েছে।তাতে ১৩ গ্রেডের কর্মচারীদের পদনাম উপপ্রশাসনিক কর্মকর্তা, ১৪ গ্রেড সহকারী প্রশাসনিক কর্মকর্তা, ১৫ গ্রেড উপসহকারী প্রশাসনিক কর্মকর্তা।

এদিকে দেশের প্রতিটি উপজেলায় অন্তত একটি স্কুল ও একটি কলেজ জাতীয়করণের লক্ষ্যে ২০১৬ সালে সম্মতিদান শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ পর্যন্ত ৩২৪টি কলেজকে জাতীয়করণের গেজেট জারি করা হয়েছে। প্রায় ৩৫০টি স্কুলকে জাতীয়করণের গেজেট জারি হয়েছে। তবে গত সাত বছরে প্রায় ১০০টি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের চাকরি সরকারি হয়েছে।

আত্তীকরণ জটিলতার কারণে বেশির ভাগ স্কুলের শিক্ষক-কর্মচারী এখনো সরকারি হয়নি। স্কুল-কলেজ সরকারি হওয়ার পর এরই মধ্যে প্রায় ৭ হাজার শিক্ষক-কর্মচারী অবসরে চলে গেছেন।বিষয়টি মাথায় রেখেই সরকারীকৃত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০২৩ প্রণয়নের উদ্যোগ নিয়েছে সরকার

আপন দেশ/এবি/তথ্যসূত্র দৈনিক শিক্ষা
 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে