Apan Desh | আপন দেশ

ডান কাঁধে ঘুমানোর যত উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১১:৫১, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

ডান কাঁধে ঘুমানোর যত উপকারিতা

ছবি: সংগৃহীত

ঘুমানোর ক্ষেত্রে সাধারণত স্বাচ্ছন্দ্যমতো পজিশনে শুয়ে থাকি। কেউ শরীর বাম দিকে কাত করে, কেউ ডান দিকে, কেউ উপুর হয়ে, কেউ-বা চিৎ হয়ে। অর্থাৎ যার যার পছন্দমতো। তবে ডান কাত হয়ে ঘুমানোর অনেক উপকারিতা রয়েছে, যা আমাদের অনেকেরই অজানা। জেনে নিন, ডান কাত হয়ে ঘুমোনোর অভ্যাস করলে কী কী স্বাস্থ্য উপকারিতা হতে পারে।

আয়ুর্বেদ অনুসারে, আপনার শরীরের বাম এবং ডান দিক আলাদা এবং আচরণও আলাদা। তবে এ আলাদা ধরনের মধ্যে ডানদিকে মুখ করে ঘুমালে মিলবে দারুণ উপকার। কেননা, আয়ুর্বেদের প্রাচীন ও সামগ্রিক বিজ্ঞান বলছে, সুস্বাস্থ্যের জন্য অবশ্যই ডান দিকে মুখ করে ঘুমানো উচিত।

বিশেষজ্ঞরা ডান দিকে ঘুমানো সামগ্রিক স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী বলে মনে করেন। কারণ এ অবস্থানে ঘুমানোর সময় শরীরের সব অঙ্গগুলো টক্সিন পরিত্রাণ পেতে মুক্ত থাকে। এ অভ্যাস আপনাকে স্লিপ অ্যাপনিয়া এবং দীর্ঘস্থায়ী পিঠের ব্যথা উপশমের ক্ষেত্রে সুবিধা দিতে পারে।

জানলে অবাক হবেন, আপনি যখন আপনার পিঠের ওপর ভর করে ঘুমান তখন আপনার জিহ্বা, মুখ এবং চোয়াল সম্পূর্ণ শিথিল থাকে। এ অবস্থায় আপনি ঘুমালে আপনার নাক ডাকার বদ-অভ্যাস চালু হয়ে যাবে। তাই পিঠের ওপর ভর দিয়ে ঘুমানোর অভ্যাসটা যতটা সম্ভব এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ডান দিকে ঘুমানোর অভ্যাস আপনাকে মেরুদণ্ডের চাপ থেকে মুক্তি দেয়। এভাবে ঘুমালে আপনি রাতে আরাম বোধ করবেন। ভালো ঘুমও হবে।

তাছাড়া এটি শিশুকে সুস্থ রাখতে প্লাসেন্টায় পুষ্টির মসৃণ প্রবাহেও সাহায্য করে। অন্তঃসত্ত্বা নারীদের যতটা সম্ভব ডান দিকে ঘুমানো উচিত; কারণ এটি তাদের পিঠ থেকে চাপ কমাতে সাহায্য করে। জরায়ু ও ভ্রূণে রক্তপ্রবাহ বাড়ায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আপন দেশ/এসএমএ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে