Apan Desh | আপন দেশ

জীবন কাটান বিন্দাস

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:০৯, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

জীবন কাটান বিন্দাস

ছবি: সংগৃহীত

অনেকেরই অতিরিক্ত প্যানিকড হওয়ার বদভ্যাস থাকে। খুব সহজেই তারা বিচলিত হয়ে পড়েন। অজানা সমস্যায় জর্জরিত হতে হবে, এ আশঙ্কা আর উৎকণ্ঠা নিয়ে দিন কাটান। ভবিষ্যতে কী বিপদ হতে পারে, এটা ভেবে বর্তমান সময়টার মজা উপভোগ করতে পারেন না এঁরা। এ সমস্ত মানুষদের জন্য পরামর্শ এ অভ্যাস আমূল ত্যাগ করুন। সিদ্ধান্ত নিন, অমূলক চিন্তা করবেন না।

সমস্যা কতটা গভীরে?

সংসারে থাকতে গেলে ছোট-বড় ঝগড়া অশান্তি হতেই পারে। কিন্তু অনেকের অভ্যাস হলো কথার পিঠে হওয়া কথা নিয়ে ভাবতে থাকা। কোনও একটি পরিস্থিতি তৈরি হলে তিক্ত কথার আদানপ্রদান হয়। কিন্তু সেগুলোর মর্মার্থ বা ফলাফল খুব সুদূরপ্রসারী হয় না। আপনি যদি সেই ঘটনার চর্বিতচর্বন করেন মনে মনে, তাহলে ক্ষণিকের জন্যও শান্তি পাবেন না। তাই যখনকার ঝগড়া তখনই মিটিয়ে ফেলুন। ঝগড়া যদি কাছের মানুষদের সঙ্গে হয় এবং ভুল যদি আপনার হয়— তাহলে ক্ষমা চাইতে দ্বিধা করবেন না।

অতি ভাবনার ফলাফল

অতিরিক্ত ভাবনাচিন্তা করলে আপনি নিজের বিপদ নিজেই ডেকে আনবেন। বেশিরভাগ সময়ই আমাদের চিন্তা ভুল দিশায় ধাবিত হয়, যার ফলাফল নিয়ে ভাবনা আমাদের উৎকণ্ঠায় ফেলে দেয়। টেনশন বাড়ে। সেই সঙ্গে সমস্যা হয় ব্লাড প্রেশারের, সুগার-সহ এমন নানা রোগের উৎপত্তি। তাই সিদ্ধান্ত নিন, ভাবনাচিন্তা করে সঠিক পদক্ষেপ ফেলবেন। ভুল কাজ করে বা বিরূপ পরিস্থিতির চাপে পড়ে অমূলক চিন্তাকে মাথায় ঠাঁই দেবেন না।

বর্তমানে বাঁচুন

অদেখা ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন হওয়াটা কোনও কাজের কথা নয়। বিধিলিপিতে যা রয়েছে, তা হবেই। সেটা খণ্ডানো মানুষের কাজ নয়। তাই সুদূর ভবিষ্যতে কী সমস্যা হবে তার ভাবনায়, বর্তমানের সুন্দর মুহূর্ত উপভোগ করা থেকে নিজেকে বঞ্চিত করবেন না। সংসারে সুখের মুহূর্তগুলো এনজয় করুন। ভবিষ্যত পরিকল্পনা মাফিক বিনিয়োগ বা পরিবারের স্বার্থে মেডিকেল সিকিউরিটির বিষয়গুলো নিশ্চয়ই বিচক্ষণতার সঙ্গে বিচার করুন। কিন্তু তার অতিরিক্ত কোনও অযৌক্তিক ভাবনাকে মনে প্রশ্রয় দেবেন না।

আপন দেশ/এসএমএ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে