Apan Desh | আপন দেশ

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

‘পদ্মা সেতুতে দৈনিক আয় সোয়া ২ কোটি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪০, ৭ ফেব্রুয়ারি ২০২৪

‘পদ্মা সেতুতে দৈনিক আয় সোয়া ২ কোটি’

ছবি: সংগৃহীত

গত ১৯ মাসে পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে এক হাজার ২৭০ কোটি ৮১ লাখ টাকা। এই হিসাবে দৈনিক গড় আয় দুই কোটি ১৮ লাখ টাকা। বুধবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে এসব তথ্য জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে নির্মিত সবচেয়ে দীর্ঘতম সেতু পদ্মা বহুমুখী। যা ২০২২ সালের ২৫ জুন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। একই বছরের ২৬ জুন থেকে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

তিনি বলেন, উদ্বোধনের পর থেকে চলতি বছরের ২৪ জানুয়ারি পর্যন্ত এক হাজার ২৭০ কোটি ৮১ লাখ ৩৪ হাজার ৩৫০ টাকা টোল আদায় হয়েছে। উদ্বোধনের পরে এক বছরেই (২০২৩ সালের ২৫ জুন পর্যন্ত) আয় হয়েছে প্রায় ৭৯৮ কোটি ২৩ লাখ ১৬ হাজার টাকা। এই হিসাবে দৈনিক গড় আয় প্রায় দুই কোটি ১৮ লাখ টাকা।

আরও পড়ুন>> ‘শিশু নির্যাতনের ৭৬ শতাংশই যৌন নিপীড়ন’

তিনি আরও বলেন, সেতুটি দেশের অর্থনীতিতে ব্যাপক অবদান রেখেছে। দক্ষিণাঞ্চলের ১৯ জেলার সঙ্গে ঢাকাসহ পূর্বাঞ্চলের নিরবচ্ছিন্ন যোগাযোগ স্থাপিত হয়েছে। এছাড়া বছরে শ্রমশক্তির প্রায় ১ দশমিক ৪ শতাংশের কর্মসংস্থান ঘটেছে। এই সেতু নির্মাণের ফলে সারাদেশে দশমিক ৮৪ শতাংশ দারিদ্র্য হ্রাস পেয়েছে, জিডিপি প্রবৃদ্ধি দক্ষিণাঞ্চলে ২ দশমিক ৫ শতাংশ, এবং সামগ্রিকভাবে ১ দশমিক ২৩ শতাংশ।

সরকারপ্রধান বলেন, এছাড়া ট্রান্স এশিয়ান রেল ও সড়ক এ সেতুর মাধ্যমেই যুক্ত হবে। বাণিজ্য, শিল্পায়ন ও পর্যটন ত্বরান্বিত হবে। এরই মধ্যে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আর্থ-সামাজিক জীবনচিত্র পাল্টে গিয়ে ব্যাপক কর্মচাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতির এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) পরিকল্পনা অনুযায়ী, ১০০ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠিত হলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় এক কোটি লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে। বছরে অতিরিক্ত ৪০ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ দামের পণ্য ও সেবা উৎপাদন/রফতানি করা সম্ভব হবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়