Apan Desh | আপন দেশ

‘শিশু নির্যাতনের ৭৬ শতাংশই যৌন নিপীড়ন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৩, ৭ ফেব্রুয়ারি ২০২৪

‘শিশু নির্যাতনের ৭৬ শতাংশই যৌন নিপীড়ন’

ফাইল ছবি

রাজধানীতে শিশু নির্যাতনের প্রায় ৭৬ শতাংশই যৌন নির্যাতন। ভুক্তভোগীদের মধ্যে বেশির ভাগ শিশুর বয়স ১৪-১৬ বছর। এদের বড় অংশ যৌন নির্যাতনের শিকার হয়েও নানা কারণে চুপ থাকে। পুলিশের সহায়তাও চায় না। এমন তথ্য উঠে এসেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) এক প্রতিবেদনে।

গবেষণাটির জন্য ঢাকার অনূর্ধ্ব ১৮ বছর বয়সী স্কুল ও কলেজের ১০০ শিক্ষার্থী, ৫০ পথশিশুর ওপর জরিপ চালানো হয়। একইসঙ্গে ২৫ মামলার তথ্য বিশ্লেষণ করে দেখা হয়েছে।

গবেষণায় বলা হয়, জরিপে অংশ নেয়া শিশুদের ৯০ জন, অর্থাৎ ৬০ শতাংশ শিশু কোনো না কোনো নির্যাতনের শিকার হয়েছে। তাদের মধ্যে ২১ শতাংশ মানসিক, ৩ শতাংশ শারীরিক এবং ৭৬ শতাংশ যৌন নির্যাতনের শিকার হয়েছে। নির্যাতনের শিকার এসব শিশুরা পরে খাবারে অরুচি, নিদ্রাহীনতা, স্বাধীনভাবে চলাফেরা করতে না পারা, হতাশা, দুশ্চিন্তা, লজ্জা ও ভয়ের মতো মানসিক সমস্যায় ভোগে।

আরও পড়ুন>> দুই বছরের ভাগ্নেকে নিয়ে পাষণ্ড মামার কাণ্ড

ডিএমপির উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগ। গত চার বছরের (২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের সেপ্টম্বর) মামলা থেকে নির্যাতনের ২৫ ঘটনার অভিযোগপত্র বিশ্লেষণ করে দেখা গেছে, ঢাকা শহরে ১৪-১৬ বছরের শিশুরা সবচেয়ে বেশি যৌন নির্যাতনের শিকার হয়েছে। এই হার ৫৩ শতাংশের বেশি।

৩৯ শতাংশ শিশু অপরিচিত ব্যক্তির হাতে যৌন নির্যাতনের শিকার হয়েছে। অনেকে আবার পরিচিতজনদের মাধ্যমেও নির্যাতনের শিকার হয়েছে। প্রায় ১২ শতাংশ শিশু চাচা–মামার মাধ্যমে, ৬ শতাংশ চাচাতো–মামাতো ভাইয়ের মাধ্যমে, ৯ শতাংশ দূরসম্পর্কের আত্মীয়ের মাধ্যমে, এবং ৪ শতাংশের বেশি শিশু বন্ধুর মাধ্যমে নির্যাতনের শিকার হয়েছে। এছাড়া যৌন নির্যাতনের শিকার শিশুদের মাত্র ৩৪ শতাংশ থানায় গেছে। বাকি ৬৬ শতাংশ পুলিশের সহায়তা চায়নি।

জরিপে অংশ নেয়া বিশেষজ্ঞরা বলেছেন, সাক্ষীর অভাব, অপর্যাপ্ত প্রমাণ, মেডিকেল প্রতিবেদন তৈরিতে দেরি ধর্ষণ মামলা পরিচালনার ক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাঁড়ায়। বিচারব্যবস্থার বিভিন্ন পর্যায়ের দুর্নীতি ও ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্রে বিরাট বাধা।

গবেষণায় নেতৃত্ব দেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অপরাধ ও পুলিশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ উমর ফারুক।

তিনি বলেন, শিশু নির্যাতন পরিস্থিতি খুবই উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে। অনুকূল পরিবেশে পরিপূর্ণ সম্ভাবনা নিয়ে একটি শিশুর বেড়ে ওঠা ও বেঁচে থাকার সুযোগ সমাজ ও রাষ্ট্রকে দিতে হবে। পারিবারিকমণ্ডলে শিশুর সুরক্ষা নিশ্চিত করতে শিশু কার সঙ্গে মেশে ও চাকরিজীবী মা-বাবারা কার কাছে সন্তান রেখে যান, সেদিকে নজর দিতে হবে। শিশুর সঙ্গে মা-বাবার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে হবে, যাতে তারা যেকোনো বিষয়ে কথা বলতে সংকোচবোধ না করে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়