Apan Desh | আপন দেশ

বাংলাদেশের বন্দর ব্যবহার করতে চায় নেপাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪২, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশের বন্দর ব্যবহার করতে চায় নেপাল

ছবি: সংগৃহীত

বাংলাদেশের তিনটি সমুদ্রবন্দর, দুটি স্থলবন্দর ব্যবহার করতে চায় নেপাল। ‌চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর, বাংলাবান্দা ও বুড়িমারী স্থলবন্দর। এ ব্যাপারে নেপালের খুব আগ্রহ রয়েছে। বন্দর ব্যবহার করে তারা পণ্য আনা–নেয়া করতে চায়। জানিয়েছেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভাণ্ডারি। এ সময় তার দেশের আগ্রহের কথা বাংলাদেশকে জানান।

প্রতিমন্ত্রী বলেন, রাষ্ট্রদূত ব্যক্তিগতভাবে বন্দরগুলো পরিদর্শন করেছেন। তারা চান যাতে দ্রুত এগুলো হয়। সরকারও এটি বাস্তবায়নে গুরুত্ব দিচ্ছে। প্রধানমন্ত্রী পর্যায়ে এটি নিয়ে কথা হচ্ছে। নেপাল এখন ফুলবাড়ী পর্যন্ত আসতে পারে। কিন্তু আমাদেরগুলো যেতে পারে না। এই সংকট নিরসনে আমরা তিন দেশ মিলে কাজ করছি। এটা কার্যকর হলে বহির্বিশ্বে ব্যবসা–বাণিজ্য আরও বেশি সহজ হবে। 

তিনি জানান, আগামী ২–৩ মাসের মধ্যে মিটিংয়ে বিষয়গুলো চূড়ান্ত হবে। এর আগে প্রধানমন্ত্রী যখন দিল্লি গিয়েছিলেন তিনি এই বিষয় উত্থাপন করেছেন। কীভাবে ভারতের ২৩ কিলোমিটার ভূমি ব্যবহার করে নেপালের সঙ্গে সরাসরি যুক্ত হতে পারি, সে বিষয়টিও উত্থাপন করেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়