Apan Desh | আপন দেশ

মেট্রোরেলের ভাড়া বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৩, ৪ এপ্রিল ২০২৪

আপডেট: ১৬:১৫, ৪ এপ্রিল ২০২৪

মেট্রোরেলের ভাড়া বাড়ছে

ছবি: সংগৃহীত

যানজটের শহর রাজধানী ঢাকা। দিনকে দিন জনসংখ্যা বাড়ছে। জীবিকার তাগিকে গ্রাম ছেড়ে শহরমুখী হচ্ছে মানুষ। ফলে মানুষের চাপ বাড়ছে এ শহরে। তৈরি হচ্ছে নানা জটিলতা। এর অন্যতম হলো যানজট। দুর্ভোগ নিরসনে মেগা প্রকল্প করে সরকার। মেট্রোরেল। চালুর পর রাজধানীতে যানজট কিছুটা হলেও কমেছে। অফিসগামী মানুষেরা ঝুঁকেছেন এ বাহনটির দিকে। বেড়েছে মেট্রোরেলের কদর।

তবে এবার তাদের জন্য দুঃসংবাদ দিলো কর্তৃপক্ষ। কর ছাড়ের সিদ্ধান্ত প্রত্যাহার করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনআরবি)। আগামী জুলাই থেকে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপ করা হবে। ভাড়ার সঙ্গে কর দিতে হবে যাত্রীদের। ফলে ভ্যাটের কারণে বাড়বে মেট্রোরেলের ভাড়া। 

বৃহস্পতিবার (৪ এপ্রিল) এ সংক্রান্ত একটি চিঠি মেট্রোরেল কর্তৃপক্ষকে দিয়েছে এনবিআর।

এনবিআর কর্মকর্তারা জানান, যাত্রীদের কথা চিন্তা করে ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর। এ অব্যাহতির মেয়াদ বাড়াতে সম্প্রতি এনবিআরকে চিঠি দেয় ডিএমটিসিএল। কিন্তু সে আবেদন নাকচ করেছে এনবিআর।

সংস্থাটি জানিয়েছে, উন্নয়নের চাহিদা অনুযায়ী রাজস্ব আয় বাড়াতে সব খাতেই কর ছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না। ফলে জুলাই থেকে ১০০ টাকা ভাড়ায় ১৫ টাকা ভ্যাট দিতে হবে মেট্রোরেলের যাত্রীদের।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়