Apan Desh | আপন দেশ

বাসের ভাড়া বাস্তবে কমেনি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:১২, ৬ এপ্রিল ২০২৪

বাসের ভাড়া বাস্তবে কমেনি

ফাইল ছবি

রাজধানীর কোনো রুটেই ডিজেলের দাম কমায় বাস ভাড়া কমেনি এক পয়সাও। কিলোমিটারে তিন পয়সা বাস ভাড়া কমিয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ গত ১ এপ্রিল প্রজ্ঞাপন জারি করে। কিন্তু এখন পর্যন্ত ভাড়ার তালিকা হালনাগাদ করেনি সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

সরেজমিন দেখা যায়, আগের মতোই বেশি ভাড়া আদায় করা হচ্ছে প্রতিটি বাসে। যাত্রীরা বলছেন, ভাড়া কমানোর নামে তামাশা হয়েছে। আর মালিকরা বলছেন, কিলোমিটারে তিন পয়সা হিসাবে ৩৩ কিলোমিটার পথে ভাড়া কমেছে এক টাকা। তবে ঢাকা ও আশপাশের অধিকাংশ বাস এত দূরত্বে চলে না। ফলে ভাড়া যা ছিল, তাই আছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, দূরপাল্লার পথে রুটভেদে এক থেকে সর্বোচ্চ ৩৩ টাকা ভাড়া কমার কথা। কিন্তু দূরপাল্লার ভাড়ার তালিকা হালনাগাদ করেনি বিআরটিএ। ফলে ভাড়া আগে যা ছিল, তাই রয়েছে দূরপাল্লায়। অর্থাৎ ডিজেলের দাম লিটারে তিন টাকা কমার সুফল পাচ্ছেন না যাত্রীরা।

২০২১ সালের নভেম্বরে ডিজেলের দাম প্রতি লিটার ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে সরকার। সে সময় দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটার এক টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে এক টাকা ৮০ পয়সা করা হয়। ঢাকা ও চট্টগ্রামের লোকাল বাসের ভাড়া কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে দুই টাকা ১৫ পয়সা করা হয়।

২০২২ সালের আগস্টে এক লাফে ডিজেলের দাম বাড়ে লিটারে ৩৪ টাকা। এতে দূরপাল্লার ভাড়া বাড়ে কিলোমিটারে দুই টাকা ২০ পয়সা। ঢাকা ও চট্টগ্রামে লোকাল বাসের ভাড়া বেড়ে হয় প্রতি কিলোমিটার দুই টাকা ৫০ পয়সা। ওই মাসেই ডিজেলের দাম লিটারে পাঁচ টাকা কমলে, বাস ভাড়া কিলোমিটারে পাঁচ পয়সা কমানো হয়।এরপর গত ১ এপ্রিল বাস ভাড়া কমে তিন পয়সা। অর্থাৎ গত আড়াই বছরে বাস ভাড়া বেড়েছে কিলোমিটারে ৭৮ থেকে ৮০ পয়সা, আর ডিজেলের দাম কমায় দুই দফায় কমেছে আট পয়সা।

অভিযোগ রয়েছে, ভাড়া বাড়ার সিদ্ধান্ত হওয়ার সঙ্গে সঙ্গে তা কার্যকর হলেও কমানোর সিদ্ধান্ত মানেন না বাস মালিকরা। এর আগে তিন দফায় বাস ভাড়া বৃদ্ধি ও হ্রাসের এক দিনের মধ্যেই ভাড়ার তালিকা হালনাগাদ করা হয়। কিন্তু এবার তা করেনি বিআরটিএ।

সংস্থাটির চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, ‘শিগগির হালনাগাদ করা হবে।’ তবে পুরনো তালিকা বিশ্লেষণে দেখা যায়, দূরপাল্লায় বাস ভাড়া যা কমবে তা উল্লেখ করার মতো কিছু নয়। কারণ, ভাড়া পূর্ণ সংখ্যায় রাখতে বিআরটিএ ৫০ পয়সার বেশি ভাড়াকে পরবর্তী পূর্ণ সংখ্যা ধরে হিসাব করে। আর ৫০ পয়সা কম হলে পূর্ববর্তী পূর্ণ সংখ্যা বিবেচনা করা হয়। স্বল্প দূরত্বের কারণে ঢাকায় চলা লোকাল বাসের ভাড়ায় তেমন হেরফের হবে না।

আরও পড়ুন <> ঈদের কেনাকাটায় উপচে পড়া ভিড়

ভাড়া নির্ধারিত হয় বাসে ৫২ আসন ধরে। কিন্তু দূরপাল্লায় ৫২ আসনের বাস নেই। সর্বোচ্চ ৪০ আসনের বাস চলে। আসন কমলে আনুপাতিক হারে ভাড়া বাড়ে। যেমন ৫২ আসনের বাসে কিলোমিটারে ভাড়া দুই টাকা ১২ পয়সা হলেও ৪০ আসনের বাসের ভাড়া দুই টাকা ৭৬ পয়সা। আগে যা ছিল দুই টাকা ৮০ পয়সা। 

হানিফ পরিবহনের মহাব্যবস্থাপক মোশাররফ হোসেন বলেন, ‘হালনাগাদ তালিকা না পাওয়ায় আগের ভাড়াই নেয়া হচ্ছে।’
যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘কিলোমিটারে তিন পয়সা বাস ভাড়া কমানোর কোনো প্রভাব বাস্তবে পড়েনি, পড়বেও না; বরং ঈদের কারণে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছে। ইচ্ছামাফিক ভাড়া আদায় চলছে।’

ঢাকার মিরপুর থেকে তেজগাঁও পর্যন্ত বাসে যাতায়াত করেন একটি বেসরকারি ব্যাংকের চাকরিজীবী নাজিয়া শারমিন।তিনি বলেন, মিরপুর ১২ থেকে তিব্বত পর্যন্ত ভাড়া প্রথমে ২০ টাকা ছিল। যখন তেলের দাম বাড়ায় তখন ভাড়া একবারে ২৫ টাকা করে ফেলে বাস মালিকরা। পরে তেলের দাম কমলে ও কিন্তু ওই ভাড়া কমানো হয়নি। আবার যেসব রুট অনুযায়ী ২৩ টাকা ভাড়া হয় সেখানে তারা কখনোই ভাঙতি টাকা দেয় না। দূরপাল্লার রুটে ভাড়া নিয়ে সবচেয়ে বেশি ভুগতে হয়। 

বাড়তি ভাড়া দিয়ে ঢাকার গাবতলী থেকে ঝিনাইদহের বাসের টিকিট কাটতে বাধ্য হন বেসরকারি চাকরিজীবী আজমল হোসেন।তিনি বলেন, ঢাকা থেকে ঝিনাইদহ আগে ভাড়া ছিল বারশ টাকা। কিন্তু এখন ঈদের সময় ভাড়া বাড়িয়ে আঠারশ টাকা করা হয়েছে। যদি তিন পয়সাও কমায় সেটির লক্ষণ তো দেখা যাবে। কোনো লক্ষণ নেই। উল্টো বাড়তি দিতে হয় আমাদের ।

মগবাজারের বাসিন্দা রুহুল আমিন বলেন, বর্তমানে ভাড়া কমেছে কাগজে-কলমে। বাস্তবে ভাড়া বেড়েছে। কারণ জ্বালানি তেলের দাম কমার ফলে আগের চেয়ে কম খরচে আগের ভাড়াই পাচ্ছেন পরিবহন মালিকরা। 

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক হোসাইন আহমেদ মজুমদার বলেন, সরকার একরকম মশকরার মতো করে দাম কমায় ও বাড়ায়।

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের উপদেষ্টা এবং জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এম শামসুল আলম মনে করেন, গণপরিবহনের জন্য যে তিন পয়সা ভাড়া কমানো হয়েছে তাতে জনগণ কোনো সুবিধা পাবে না, বরং পরিবহন মালিকরাই সুবিধা পাবে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়