Apan Desh | আপন দেশ

পশু কোরবানি দিতে গিয়ে রাজধানীতে দুই শতাধিক অপেশাদার কষাই আহত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৮, ২৯ জুন ২০২৩

পশু কোরবানি দিতে গিয়ে রাজধানীতে দুই শতাধিক অপেশাদার কষাই আহত

ফাইল ছবি

রাজধানীতে পশু কোরবানি দিতে গিয়ে অন্তত দুই শতাধিক মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে অনেকেই রাজধানীর বিভিন্ন হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন। বৃহস্পতিবার (২৯ জুন) বিকেলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল ছাড়াও পঙ্গু হাসপাতাল সূত্রে এই তথ্য জানা গেছে।

আহতদের মধ্যে অপেশাদার কসাইয়ের সংখ্যা বেশি। তারা গরুর মাংস প্রস্তুত করতে গিয়ে কেউ কেটেছেন হাত, হাতের আঙ্গুল।  

ঢামেক সূত্র জানিয়েছে, কোরবানির পশু জবাই করতে গিয়ে নানাভাবে আহত হয়ে সকাল থেকে রাত ৮টা পর্যন্ত ৯৭জন ব্যক্তি জরুরি বিভাগে চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে প্রায় সবাই প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন। 

এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগের আবাসিক সার্জন ডা. মো. আলাউদ্দিন আপন দেশকে বলেন, সকাল থেকে চিকিৎসা নেয়া রোগীদের মধ্যে কেউ গরুর পায়ে, শিংয়ের আঘাত পেয়েছেন, আবার কেউবা ছুরি চালাতে গিয়ে আঙুল কেটে ফেলেছেন। কেউবা াংস প্রস্তুত করতে গিয়ে আঙ্গুল কেটে ফেলেছেন। এরকম কেসই বেশি।

তিনি আরও বলেন, দুই-একজন অবজারভেশনে আছেন। তবে আপাতত তেমন গুরুতর কেউ নেই।

একই অবস্থা জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন কেন্দ্রে (নিটোর) বা পঙ্গু হাসপাতাল নামেও পরিচিত। এখানেও সকাল থেকে শতাধিক রোগী চিকিৎসা নিয়েছেন বলে জানিয়েছেন কর্তব্যরত চিকিৎসকরা। আহতদের মধ্যে কারও হাড় ভেঙেছে, কারও আঙুল কাটা পড়েছে। এছাড়াও কোরবানির গরুর মাংস কাটতে গিয়েও হাতের রগ কেটে যাওয়া অনেকেই হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

সবমিলিয়ে সকাল থেকে পঙ্গু হাসপাতালে অন্তত শতাধিক মানুষ চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে। 

চিকিৎসকরা জানিয়েছেন, সবাই কোরবানি দিতে কিয়ে নানাভাবে আহত হয়ে হাসপাতালে এসেছেন। সাভারের বলিয়ারপুর থেকে পঙ্গু হাসপাতালে এসেছেন মোহাম্মদ রহমত। গরুর হাড় কোপাতে গিয়ে ভুলবশত নিজের বাম হাতেই কোপ পড়ে যায় তার। এর ফলে তার বাম হাতের রগ কেটে গেছে। 

জানা গেছে, দ্রুত অস্ত্রোপচার করা না হলে রহমতের হাত কেটে ফেলারও আশঙ্কা রয়েছে। এ জন্য হাসপাতালে আনার জন্য তাকে দ্রুত অপারেশন থিয়েটারে পাঠায় নিটোরের জরুরি বিভাগ।

এ দিন হাসপাতালটি ঘুরে দেখা গেছে, অনেকেই কোরবানির গরু জবাই করতে গিয়ে গরুর লাথি-গুঁতা খেয়ে হাত ও পায়ের হাড় ভেঙে এখন হাসপাতালে কাতরাচ্ছেন। আবার কেউবা গরু জবাই করার সময় ছুরি ফসকে কিংবা মাংস প্রস্তুত করতে গিয়েও হাত-পায়ের রগ কেটে যাওয়ায় চিকিৎসা নিতে এসেছেন।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে