Apan Desh | আপন দেশ

এআই: ২ বছরে বেকার ৪ লাখ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৬, ৮ জানুয়ারি ২০২৪

এআই: ২ বছরে বেকার ৪ লাখ

ছবি: সংগৃহীত

বিদায় হয়েছে ২০২৩। নতুন বছরের ওম জেকে বসেছে কর্মস্থলে। তবে সেই উষ্ণতা এখন উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রযুক্তির উৎকর্ষতায় কর্মগতি বাড়লেও বেকার হতে শুরু করেছে মানুষ। পরিসংখ্যান বলছে, গত দুই বছরে বিশ্বে চার লাখ মানুষ চাকরি হারিয়েছে। আর এর পেছনের কারিগর কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই।

গত বছর গুগলে সর্বোচ্চ সার্চের তালিকায় ছিল চ্যাটজিপিটি, ডিপ ফেক, এআই। কিন্তু এখনও কৃত্রিম বুদ্ধিমত্তার সবটা ডেভেলপ করেনি। তাতেই চাকরি হারিয়ে বেকার হতে শুরু করেছে মানুষ। গবেষণা মতে, এআই’র বদলে দৈনিক গড়ে ৫৮২ জন কর্মী চাকরি হারাচ্ছেন। যা প্রতি ঘণ্টায় ২৪ জনেরও বেশি। প্রতি আড়াই মিনিটে প্রযক্তিখাতের একজন কর্মহীন হচ্ছেন।

শুধুমাত্র ভারতেই কর্মহীন হয়েছেন প্রায় ৩৬ হাজার জন। রিটেল, কনজিউমার সার্ভিস বা ফিন টেক স্টার্টআপগুলোতে ছাঁটাই সবথেকে বেশি। ছাঁটাইয়ের উপর নজর রাখে layoff.fyi নামে একটি ওয়েবসাইট। তারাই দিয়েছেন এই হিসাব। বাড়ছে উদ্বেগ। 

আরও পড়ুন>> নির্বাচনের দিন অসহায় ছিলাম: জিএম কাদের

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, অনলাইন গেম, অনলাইন ডেলিভারি, সব জায়গায় নেমে এসেছে চাকরিচ্যুতির খবর। তবে খাতে সবাইকে ছাপিয়ে গিয়েছে বাইজুস। ২ বছরে ১০ হাজার কর্মীকে ছাটাই করেছেন তারা। এমন দৃশ্যপটে মাথায় হাত দিতে শুরু করেছেন অনেকে। 

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়