Apan Desh | আপন দেশ

অ্যান্ড্রয়েড ফোনে ম্যালওয়্যার থেকে সাবধান

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:১২, ৬ মার্চ ২০২৪

অ্যান্ড্রয়েড ফোনে ম্যালওয়্যার থেকে সাবধান

ছবি : সংগৃহীত

অ্যান্ড্রয়েড এক্সলোডার নামে নতুন একটি ম্যালওয়্যার ওয়েব দুনিয়ায় ঘুরছে। আপনি যদি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তবে আপনাকে সাবধান হবে। কেননা এই ম্যালওয়্যারটি অ্যান্ড্রয়েড ফোনের শত্রু।

অ্যান্ড্রয়েড এক্সলোডার ম্যালওয়্যারটি এতই বিপজ্জনক যে এটি লুকিয়ে থেকে যে কোনো ফোনে টিকে থাকতে পারে। এই ম্যালওয়্যার ফোনে কাজ করার জন্য ব্যবহারকারীর অনুমতিও নেয় না। এক্সলোডারকে MoqHao নামেও ডাকা হয়।

এই ম্যালওয়্যারটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে এটি ফোন থেকে ব্যাংকিং ডেটা চুরি করতে পারে। ‘রোমিং ম্যান্টিস’ নামের অনুপ্রাণিত এই ম্যালওয়্যারটি কয়েক দিন আগে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, জাপান, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানে দেখা গেছে।

আরও পড়ুন <> ফেসবুকে শ্বাসরুদ্ধকর ৩ ঘণ্টা!

ইউআরএল শর্টনার ও এসএমএসের মাধ্যমে এটি ফাইল হিসেবে মানুষের কাছে পৌঁছে যাচ্ছে। এদিকে গুগলের পক্ষ থেকেও এই অ্যাপ সম্পর্কে সতর্ক করা হয়েছে। তবে প্লে-স্টোরে উপস্থিত না থাকায় গুগল সরাসরি কোনো ব্যবস্থা নিতে পারেনি। তবে অ্যান্ড্রয়েড এক্সলোডারের সমস্ত সার্চ রেজাল্ট গুগল ব্লক করছে। 

এমন অবস্থায় ফোন থেকে এই ম্যালওয়্যার সরাতে অ্যান্টিভাইরাস ব্যবহার করা প্রয়োজন। আর বেনামি কোনো এপিকে ফাইল ফোনে ডাউনলোড করা উচিত হবে না।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়