Apan Desh | আপন দেশ

সূচকের বড় পতনে শেষ হলো সপ্তাহ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:১৩, ২৩ মে ২০২৪

সূচকের বড় পতনে শেষ হলো সপ্তাহ

ছবি: সংগৃহীত

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনে লেনদেন হয়েছে। তবে ডিএসইতে লেনদেন কমলেও, সিএসইতে বেড়েছে। বৃহস্পতিবার (২৩ মে) শেয়ার বাজারে চলতি সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
ডিএসইতে আজ বৃহস্পতিবার কমেছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫৮.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩১২.৩৯ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ২২.২৩ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১৫.০১ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৯০৭.৬৯ পয়েন্ট ও ১ হাজার ১৫৯.৫৩ পয়েন্টে।
  
ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। মোট লেনদেন হয়েছে ৫০৮ কোটি টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৯১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৮৩ কোটি ৬২ লাখ টাকা।
 
এছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৩৮৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪২টি কোম্পানির, কমেছে ৩১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম।
 
লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ফার্মা। এছাড়া তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম, ওরিয়ন ইনফিউশন, আলিফ ইন্ডাস্ট্রিজ, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ, বীচ হ্যাচারি, বেস্ট হোল্ডিংস, রূপালি লাইফ ইন্সুরেন্স, লাফার্জহোলসিম ও এ্যাকটিভ ফাইন কেমিক্যালস ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।
 
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)
অন্যদিকে দেশের অপর শেয়ার বাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। আজ বৃহস্পতিবার সার্বিক সূচক সিএএসপিআই ১৫৪.৯৪ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৯৬.৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ৪০৩.৩৭ পয়েন্টে ও ৯ হাজার ২৬৪.৮৬ পয়েন্টে।
 
এছাড়া সিএসই-৫০ সূচক ৯.৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯১.০৯ পয়েন্টে। আর সিএসআই সূচক ৮.৭৯ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ১২৭.৬৩ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করছে ১ হাজার ৬.৭৫ পয়েন্টে ও ১১ হাজার ৮০১.১৮ পয়েন্টে।
 
তবে সিএসইতে বৃহস্পতিবার বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৬৯ কোটি ১ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৬১ কোটি ৪৬ লাখ টাকা।
 
সিএসইতে ২২১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২১টির, কমেছে ১৭৭টির ও অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারদর।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ