Apan Desh | আপন দেশ

তাপপ্রবাহের দাপট থাকছে আজও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৯, ২৯ এপ্রিল ২০২৪

আপডেট: ১০:৩৮, ২৯ এপ্রিল ২০২৪

তাপপ্রবাহের দাপট থাকছে আজও

ফাইল ছবি

চলমান তীব্র তাপপ্রবাহ আজ সোমবারও (২৯ এপ্রিল) থাকছে। গত কিছুদিন দেশের কিছু অঞ্চলে বিচ্ছিন্ন বৃষ্টির খবর পাওয়া গেছে। ফলে সিলেট ও চট্টগ্রাম বিভাগে গরমের তেজ কিছুটা কমেছে।

তবে ঢাকাসহ দেশের বেশিরভাগ অঞ্চলে এখনো দাবদাহ চলছে। আজ সোম ও আগামীকাল মঙ্গলবারও গরমের এই দাপট থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফর।

আবহাওয়া অফিস জানিয়েছে, তাপপ্রবাহ সোমবার অব্যাহত থাকতে পারে। তবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বজ্রসহ বৃষ্টিপাতের পাশাপাশি কোথাও কোথাও শিলাবৃষ্টিও হতে পারে।

রোববার (২৮ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪২ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, রোববার রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস; যা শনিবারের চেয়ে এক দশমিক আট ডিগ্রি সেলসিয়াস বেশি।

আরও পড়ুন <> হিটস্ট্রোকে একদিনে রেকর্ড ১৭ মৃত্যু

এ ছাড়া রাজশাহী, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, বাগেরহাটের মোংলা, কুষ্টিয়ার কুমারখালী, খুলনা, পাবনার ঈশ্বরদী, নওগাঁর বদলগাছী, নীলফামারীর সৈয়দপুর, টাঙ্গাইল, ফরিদপুর ও গোপালগঞ্জের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি ও এর ওপরে।

চলমান তাপপ্রবাহে রোববার সারাদেশে শিক্ষক, জনপ্রতিনিধি, আওয়ামী লীগ নেতা, ব্যবসায়ী, কৃষকসহ ১৭ জনের মৃত্যু হয়েছে হিটস্ট্রোকে। আবহাওয়া অধিদফতরের হিসাবে দেশের ইতিহাসে এর আগে একদিনে হিট স্ট্রোকে এত মানুষের মৃত্যু হয়নি।

রোববার থেকে পঞ্চম দফায় হিট এ্যলার্ট জারি করেছে আবহাওয়া অধিদফতর। ৭২ ঘণ্টা অব্যাহত থাকবে তাপপ্রবাহের সতর্কবার্তা। তাপপ্রবাহের কারণে ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আজ সোমবার বন্ধ ঘোষণা করা হয়েছে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়