Apan Desh | আপন দেশ

জারত কাম না করিলে ক্ষেত নষ্ট হইবো, উপয় নাই গো বাপু

রিপন ইসলাম শেখ, নীলফামারী প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৩৯, ১৩ জানুয়ারি ২০২৪

জারত কাম না করিলে ক্ষেত নষ্ট হইবো, উপয় নাই গো বাপু

ছবি: আপন দেশ

‘যে জার গো বাবা ভূঁইত পা দেয়া যাইতেছে না। হাত-পা গুনা কাইপতাছে। ক্ষেত তো গারছি, কী আর করুম। জারত কাম না করিলে ক্ষেত নষ্ট হইব, তা ছাড়া উপয় তো নাই গো বাপু। যে জার আইছে সারার নাম নাই।’ তীব্র শৈত্যপ্রবাহে অতিরিক্ত ঠাণ্ডায় কাজে নেমেছেন বৃদ্ধা ছরুতন বেগম। নীলফামারীর তিস্তা চরের টাপুর চর এলাকার বাসিন্দা তিনি। 

ছরুতন জানান, ‘আইজ পাঁচ দিন ধইরা হাড় কাপানো ঠাণ্ডা শুরু হইছে। কবে সারবো আল্লাহ ভালো জানে। পতিদিনে (প্রত্যেকদিন) আলু ক্ষেতে ওষুধ দেওয়া নাগে। পেঁয়াজ ক্ষেতে ছাতা (ছত্রাক) ধরছে পরিস্কার করা নাগে। তোমার চাচা বেডা আইছে ওষুধ দিতাছে, আমি পানি নিয়া দিতাছি।

পাশের ক্ষেতে কাজ করা নুরু মিয়া নামের আরেকজন জানান, ঠাণ্ডা যেভাবে জেঁকে বসেছে তাতে মনে হয় আর বাঁচা যায় না। সাধারণ মানুষ কর্ম বেকার হয়ে পড়ছে। আগে মানুষ দিয়ে চাষা বাদ করতাম। কিন্তু ঠাণ্ডার কারণে লেবার আসতে চায় না। তাই নিজেবিষ (কীটনাশক) ছিচাচ্ছি।

বেলা তখন সাড়ে ১১টা। টেপাখড়িবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান পাড়া গ্রামের নদীর তীর গাছের পাতা ও খড়-খুটায় আগুণ লাগিয়ে শীত নিবারণ করছেন অনেকেই।

জেলার অন্যান্য উপজেলার চেয়ে ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ী, ছোটখাতা, পূর্ব ছাতনাই, কিছামতসহ আশাশ এলাকা নদী বেষ্টিত হওয়ায় শীতের প্রকোপ বেশি থাকে। শীতে বিপাকে পড়েছে নদী ও চর কেন্দ্রীক খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। নদী তীরে জেলে, নদীতে পাথর তোলা শ্রমিকের নৌকা সারি-সারি বাঁধা রয়েছে। নদীর চরে কৃষি ক্ষেতে কর্মজীবি শ্রমিকসহ প্রায় ৬ হাজার বেকার হয়ে পড়েছে। এছাড়া দুর্গম যোগাযোগ ব্যবস্থার কারণে তারা চিকিৎসাসহ অনেক সেবা থেকে বঞ্চিত।

ডিমলা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেজবাহুর রহমান আপন দেশকে বলেন, এখন পর্যন্ত উপজেলার জন্য ৫ হাজার ৮শ কম্বল বরাদ্দ হয়েছে। ইতোমধ্যে ৪ হাজার ১শ’ বিতরণ করা হয়েছে। অবশিষ্ট কম্বল বিতরণের কার্যক্রম চলছে।

ডিমলা উপজেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সবুর জানান, আবহাওয়া অনুকূলে না থাকায় সকালের দিকে গাড়ি লাইট জ্বালিয়ে চলাফেরা করতে হচ্ছে। নদী বেষ্টিত এলাকা ঠাণ্ডার মাত্রা অনেকটা বেশি।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

শীর্ষ সংবাদ:

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বাংলাদেশ প্রসঙ্গে অবস্থান পরিবর্তন করেনি পশ্চিমা বিশ্ব: ফখরুল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনায় আক্রান্ত সার আত্মসাৎ মামলায় সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায় স্থগিত বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী কক্সবাজারে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গ্রেনেড ও রকেট শেলসহ গ্রেফতার ২ নোবেলজয়ী এলিস মুনরো মারা গেছেন দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার শিল্পী সমিতির নির্বাচন বাতিল চেয়ে নিপুণ আক্তারের রিট ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন