Apan Desh | আপন দেশ

ফেসবুকে ব্ল্যাকমেইল, গ্রুপ এডমিনসহ গ্রেফতার ৪

পাবনা প্রতিনিধি

প্রকাশিত: ২০:০২, ২৮ এপ্রিল ২০২৪

ফেসবুকে ব্ল্যাকমেইল, গ্রুপ এডমিনসহ গ্রেফতার ৪

ছবি: সংগৃহীত

ফেসবুকে থেকে স্কুল-কলেজ পড়ুয়া মেয়েদের ছবি সংগ্রহ। অশ্লীলভাবে এডিট করে ছাড়া হয় ফেসবুকের বিভিন্ন গ্রুপে। আবার ভয়ভীতি দেখিয়ে আদায় করা হয় অনৈতিক সুবিধা। এমন অভিযোগে চারজনকে গ্রেফতার করেছে পাবনা জেলা গোয়েন্দা পুলিশ। জব্দ করা হয় কম্পিউটার ও বেশ কয়েকটি মোবাইল ফোন।

গ্রেফতাররা হলো- সদর উপজেলার নাজিরপুর গ্রামের মহিউল ইসলামের ছেলে ইসতিয়াক আহম্মেদ রঙ্গন (১৮), বিল ভাদুড়িয়া গ্রামের ইয়াকুব আলীর ছেলে শাহরিয়ার কবির আকাশ (১৭), পৌর এলাকার রাধানগর মহল্লার শাহিন মন্ডলের ছেলে ইমন আহাম্মেদ (২০) ও শালগাড়িয়া মহল্লার বকুল হোসেনের ছেলে হাসিবুল হাসান তন্ময় (২২)।

রোববার (২৮ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান জেলা পুলিশ সুপার আকবর আলী মুনসী।

তিনি জানান, ফেসবুকে হয়রানির শিকার একাধিক ভুক্তভোগীর পরিবার পুলিশ সুপারের কাছে অভিযোগ করেন। তাদের মেয়েদের ছবি ফেসবুক আইডি থেকে সংগ্রহ করা হয়েছে। ছবিগুলো অশ্লীলভাবে এডিট কর ‘সত্য কথন ও ইসলাম’, এক্সপোজার অ্যান্ড কনফেশন সেন্টার পাবনা- ইসিসিপি’, ‘দ্য বস’, ‘দ্য রোস্ট হাউস’ ‘পাবনার অজানা তথ্য’সহ বিভিন্ন পেইজ ও গ্রুপে পোস্ট করা হচ্ছিল।

পরে ফেসবুক পেইজ থেকে ছবিগুলো ডিলিটের জন্য যোগাযোগ করা হয়। কিন্তু এডমিনরা ভুক্তভোগীর কাছ থেকে টাকা দাবি করে। টাকা না দিলে পুনরায় অশালীন এডিটের মাধ্যমে পোস্ট করার হুমকি দেয়। এমন অভিযোগের পরই অভিযানে নামে পুলিশ।

তথ্য প্রযুক্তির সহায়তায় শনিবার রাতে ‘এক্সপোজার অ্যান্ড কনফেশন সেন্টার পাবনা- ইসিসিপি’র এডমিন ইসতিয়াক আহম্মেদ রঙ্গন, ইমন আহাম্মেদ, শাহরিয়ার কবির আকাশ; ‘সত্য কথন ও ইসলাম’ এবং ‘দ্য বস’ পেইজের এডমিন হাসিবুল হাসান তন্ময়কে গ্রেফতার করা হয়।

পুলিশ সুপার আরও জানান, পাবনায় এসব সাইবার ক্রিমিনালদের বুলিংয়ের শিকার হয়ে বহু ভুক্তভোগী সামাজিকভাবে হেয়প্রতিপন্ন হচ্ছে। আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। অনেকের সংসারও ভাঙার উপক্রম। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে কিছুদিন ধরেই পাবনা ডিবি পুলিশ কাজ করে যাচ্ছিল।

এসব ক্রিমিনাল গণপ্রযুক্তি বিদ্যায় অত্যাধিক পারদর্শী ও উন্নত প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত। আসামিদের বাইরে আরও বেশ কিছু গ্রুপের এডমিন রয়েছে যারা প্রতিনিয়ত সাইবার বুলিং করে যাচ্ছে। তারা সকলেই আমাদের নজদারিতে আছে। যে বা যারাই সাইবার ক্রাইম বা সাইবার বুলিংয়ের জড়িত থাকুক, তাদের সকলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) মাসুদ আলম, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) জিয়াউর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ডিএম হাসিবুল বেনজীর, সহকারী পুলিশ সুপার (এসএএফ) আরজুমা আকতার, সদর থানার ওসি রওশন আলী ও জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের ওসি এমরান হোসেন তুহিন প্রমুখ।

আপন দেশ/আরএন/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়