Apan Desh | আপন দেশ

চার দিন ধরে বন্ধ রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত: ১০:৩২, ১৯ জুলাই ২০২৩

আপডেট: ১২:২৮, ১৯ জুলাই ২০২৩

চার দিন ধরে বন্ধ রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

ফাইল ছবি

টারবাইনে ত্রুটির কারণে আবারো বন্ধ হয়ে গেছে রামপাল কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র। চার দিন ধরে বন্ধ আছে এ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ও বিদ্যুৎ সরবরাহ। বর্তমানে কেন্দ্রটিতে জোরেশোরে চলছে টারবাইন মেরামতের কাজ। দু-একদিনের মধ্যে কেন্দ্রটির উৎপাদন ও বিদ্যুৎ সরবরাহ চালু সম্ভব হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. আনোয়ারুল আজিম মঙ্গলবার (১৮ জুলাই) রাতে জানান, টারবাইন ত্রুটির কারণে রোববার থেকে আবারো কেন্দ্রটিতে বিদ্যুৎ উৎপাদন বন্ধ আছে। বর্তমানে ‘ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেডের’ প্রকৌশলীরা টারবাইন ত্রুটির মেরামতের কাজ করছেন। মেরামত শেষে আগামী দু-একদিনের মধ্যেই কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদন ও উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ সম্ভব হবে।

তিনি আরও বলেন, কেন্দ্রটিতে বর্তমানে ৫০ হাজার টন কয়লা মজুত আছে। শিগগির রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য আরও এক লাখ টন কয়লা আসছে। চলতি মাসের শেষের দিকে ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে একটি বিদেশি জাহাজ মোংলা বন্দরে ভিড়বে।

এর আগে কেন্দ্রটির রক্ষণাবেক্ষণ কাজের জন্য ৩০ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ বন্ধ থাকে। রক্ষণাবেক্ষণের কাজ শেষে ১০ জুলাই চালু হয়েছিল কেন্দ্রটি। কিন্তু চালু হওয়ার ছয়দিনের মাথায় কেন্দ্রটির টারবাইন ত্রুটির কারণে ১৬ জুলাই বন্ধ হয়ে যায় বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ। এর আগেও যান্ত্রিক ত্রুটি, রক্ষণাবেক্ষণসহ নানান সমস্যায় কয়েক দফায় বন্ধ থাকে রামপাল কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রটি।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ