Apan Desh | আপন দেশ

সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান আর নেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫৭, ২৫ ডিসেম্বর ২০২৩

সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান আর নেই

ফাইল ছবি

দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান  আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৭ বছর।

সোমবার (২৫ ডিসেম্বর) ভোর ৪টার দিকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে তার মৃত্যু হয় বলে সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা জানান।

ফজলুর রহমান দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন। রোববারও তিনি সন্ধ্যা পর্যন্ত অফিস করেন। রাতে অসুস্থ বোধ করলে তাকে হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ভোরে তার মৃত্যু হয়।

স্ত্রী, এক ছেলে ও তিন মেয়েকে রেখে গেছেন ফজলুর রহমান। সোমবার বাদ আসর গেণ্ডারিয়া ধুপখোলা মাঠে তার জানাজা হবে।

১৯৭২ সালের ফেব্রুয়ারিতে সদ্য স্বাধীন দেশে ফজলুর রহমান প্রতিষ্ঠা করেন সরিষার তেল উৎপাদনের কারখানা সিটি অয়েল মিল, যা পরে সিটি গ্রুপের রূপ নেয়।

শুরুর দিকটা কঠিন হলেও ধীরে ধীরে বাজারে ভালো অবস্থান তৈরি করে সেই কোম্পানি। নব্বইয়ের দশকের গোড়ার দিকে সিটি গ্রুপ সয়াবিন তেল আমদানি করে পরিশোধনের পর দেশে বিক্রি শুরু করে।

এরপর এ কোম্পানির ব্যবসার দ্রুত সম্প্রসারণ হতে থাকে। ১৯৯৫ সালে তীর ব্র্যান্ডের অধীনে আটা, ময়দা, সুজি উৎপাদন শুরু করে সিটি গ্রুপ।

আরও পড়ুন <> শুভ বড়দিন আজ

এরপর প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ইস্পাত, প্লাস্টিক পণ্য, বোতলজাত পানি, পরিশোধিত পাম তেল, পোল্ট্রি ও ফিশ ফিড, সয়ামিল, চিনি ও লবণ পরিশোধন, চাল, ডাল ও ময়দার স্বয়ংক্রিয় মিল, নৌপথে পণ্য পরিবহন, চা বাগান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবসায় যুক্ত হয় সিটি গ্রুপ। ২০১৮ সালে এ কোম্পানি নারায়ণগঞ্জে ৭৮ একর জমির ওপর সিটি ইকোনমিক জোন গড়ে তোলার অনুমোদন পায়।

বর্তমানে এ শিল্পগোষ্ঠীটির অধীনে ৪০টির বেশি কোম্পনি রয়েছে, এসব প্রতিষ্ঠানে কাজ করছেন প্রায় ২৫ হাজার মানুষ। সিটি গ্রুপের বার্ষিক টার্নওভার প্রায় ২৫ হাজার কোটি টাকা।

অভ্যন্তরীণ বাজারের পাশাপাশি যুক্তরাষ্ট্র, চীন, জাপান, মালয়েশিয়া, ভারত, কম্বোডিয়া ও নেপালে ময়দা, তেলসহ বিভিন্ন পণ্য রফতানি করছে সিটি গ্রুপ।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়