Apan Desh | আপন দেশ

পেঁয়াজের দামে ফের সেঞ্চুরি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৪৭, ২৯ জানুয়ারি ২০২৪

পেঁয়াজের দামে ফের সেঞ্চুরি!

ফাইল ছবি

হঠাৎ করে দাম বাড়ছে পেঁয়াজের। কোথাও কোথাও সেঞ্চুরি হাঁকিয়েছে কেজি। মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে। ফের পেঁয়াজের দামে ঊর্ধ্বগতি অস্বস্তিতে পড়েছে ক্রেতা। সোমবার (২৯ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দাম বৃদ্ধির এমন চিত্র দেখা গেছে। বেশিরভাগ দোকানেই নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে। পুরনো পেঁয়াজের কেজি ৯০ টাকা। 

তবে কৃষি বিপনণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজধানীর বাজারে দেশি পেঁয়াজের পাইকারি মূল্য বলা হয়েছে ৭৫ থেকে ৮৫ টাকা। 

টিসিবির তথ্যমতে, এদিন ঢাকা মহানগরের বিভিন্ন বাজারে দেশি (নতুন) পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০-১০০ টাকা কেজি দরে। যা গত সপ্তাহে ছিল ৭৫-৮০ টাকা কেজি। এছাড়া আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা। একসপ্তাহ আগেও এই পেঁয়াজ ছিল ১০০ টাকার নিচে।

আরও পড়ুন>> মন্ত্রীর হুঁশিয়ারিতেও কমছে না চালের দাম

রাজধানীর শেওড়াপাড়া বাজারে বাজার করতে আসা একজন ক্রেতা বলেন, গত ৪-৫ দিন আগে পেঁয়াজ কিনলাম ৮০ টাকায়। আর আজ কিনতে এসে দেখি দাম হয়ে গেছে, ১০০ টাকা। ২-১ দিনের মধ্যে হঠাৎ কীভাবে দাম ২০ টাকা বেড়ে যায়? দেশে বাজার মনিটরিং বলে কী কিছু আছে? যারা অসাধু ব্যবসায়ী তারা হঠাৎ সব কিছুর দাম বাড়িয়ে দেয়, সাধারণ ক্রেতাদের জিম্মি করে ফেলে।

দিনাজপুরের ফুলবাড়ী। এক সপ্তাহের ব্যবধানে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ২৫-৩০ টাকা। গত এক সপ্তাহ আগে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৫-৫০ টাকায়। একই পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৭৫-৮০ টাকা।

সরবরাহ কমের অজুহাতে হিলিতে দেশীয় পেঁয়াজ কেজিতে বেড়েছে ১৫ টাকা। দেশি মুড়িকাটা পেঁয়াজ ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ কমে যাওয়ায় দাম বাড়ছে দেশীয় পেঁয়াজের। এতে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।

পাবনায় স্থানীয় বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, সেখানকার মোকামগুলোয় পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। কয়েক দিন আগে বিভিন্ন হাটে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হতো ৬০-৭০ টাকায়। সাঁথিয়া উপজেলার করমজা চতুর হাটসহ বিভিন্ন হাটে একই পেঁয়াজ এখন ৭৫-৮৫ টাকা।

আরও পড়ুন>> ব্যবসায়ীদের লোভের জিহ্বা টানতে চান মন্ত্রী

আগাম পেঁয়াজের উৎপাদন শেষ হয়েছে। ফলে পেঁয়াজের দাম কেজিপ্রতি ১৫ টাকা পর্যন্ত বেড়েছে। কৃষকেরা জানিয়েছেন, মাসখানেকের মধ্যেই প্রধান জাত হালি কাটা পেঁয়াজ, বাজারে উঠতে শুরু করবে। তখন দাম আবার কমে আসবে।

টিসিবির সহকারী পরিচালক (বাজার তথ্য) নাসির উদ্দিন তালুকদার জানান, গতকাল নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০-১০০ টাকায়। এক দিন আগে দাম ছিল ৬৫-৭০ টাকা। সেই সঙ্গে গত মাসে পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে গিয়েছিল, তাই সে সময়ও নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০-১০০ টাকায়। তবে গত বছর এই সময় নতুন পেঁয়াজ বাজারে বিক্রি হয়েছে প্রতি কেজি ৩৫-৪০ টাকা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়