Apan Desh | আপন দেশ

ভারতের পেঁয়াজ আসছে

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২০:০৭, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২০:১১, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

ভারতের পেঁয়াজ আসছে

ছবি: দ্য হিন্দুস্তান টাইমস

নিষেধাজ্ঞা তুলে পেঁয়াজ রফতানির অনুমোদন দিয়েছে ভারত। দেশটির কেন্দ্রীয় সরকার বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ দেবে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র নেতৃত্বাধীন কমিটি আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেন। সোমবার (১৯ ফেব্রুয়ারি) ইকোনমিক টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী, বিজেপির দিন্ডোরির (নাসিক গ্রামীণ) কেন্দ্রের সাংসদ ভারতী পাওয়ার জানান, রোববার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র নেতৃত্বে কেন্দ্রীয় সরকারের মন্ত্রীদের (জিওএম) একটি বৈঠক হয়। সেখানে পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সিদ্ধান্ত হয়েছে। এ সম্পর্কিত বিভিন্ন শর্তাবলীর বিষয়ে দুই-এক দিনে বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হবে।

তিনি আরও জানান, রফতানি ফের নতুন করে শুরু হলো। সরকারের এই সিদ্ধান্ত পেঁয়াজ চাষিদের কাছে একটি বিশাল স্বস্তি দেবে। পাইকারি পেঁয়াজের দামের ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলবে। এতে কৃষকদের উৎপাদিত পণ্যের দাম পাওয়া যাবে।

বিশেষজ্ঞদের মতে, এ নিষেধাজ্ঞা তুলে নেয়ার অন্যতম কারণ হলো গুজরাট, মহারাষ্ট্রে পেঁয়াজের বিশাল মজুদ।

আরও পড়ুন>> পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা বাড়ালো ভারত

মহারাষ্ট্র স্টেট অনিয়ন প্রডিউসারস ফার্মার্স অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি ভারত দিঘোল বলেন, একবার রফতানি শুরু হলে আমরা আশা করি আন্তর্জাতিক বাজারে ভালো দাম পাওয়া যাবে।

নিষেধাজ্ঞা তুলে নেয়ায় কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানিয়েছেন মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস। বলেন, পেঁয়াজ উৎপাদকদের বিভিন্ন প্রশ্নের বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছিলাম।

গত বছর খরা ও বৈরী আবহাওয়ার কারণে পেঁয়াজ উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। বাজারে পেঁয়াজের ঘাটতির কারণে দাম প্রায় আকাশচুম্বী ছিল। শুধু ডিসেম্বর মাসেই প্রায় ১০০ রুপিতে বিক্রি হয়েছিল পেঁয়াজ। এই দাম নিয়ন্ত্রণে আনতে ৮ ডিসেম্বর থেকে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত।

সূত্র: ইকোনমিক টাইমস, হিন্দুস্তান টাইমস

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ