Apan Desh | আপন দেশ

বন্ধ হয়ে গেল পায়রা বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৫, ৫ জুন ২০২৩

আপডেট: ১৩:২৮, ৮ জুন ২০২৩

বন্ধ হয়ে গেল পায়রা বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন 

ফাইল ছবি

কয়লার মজুত ফুরিয়ে যাওয়ায় পটুয়াখালীর ১,৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে গেছে। এতে দক্ষিণাঞ্চলসহ সমগ্র দেশে চলমান লোডশেডিংয়ের মাত্রা আরও বাড়বে। 

সোমবার  দুপুর সাড়ে ১২টায় দেশের সবচেয়ে বড় এই বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যায়। প্ল্যান্টের ম্যানেজার শাহ আব্দুল মাওলা বন্ধের নিশ্চিত করেছেন ।

জানা গেছে, দুটি ইউনিট মিলে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের  উৎপাদন সক্ষমতা ১ হাজার ৩২০ মেগাওয়াট। কয়লার অভাবে ২৫শে মে বন্ধ হয় প্রথম ইউনিট। সোমবার দ্বিতীয় ইউনিটও বন্ধ হলো। এর ফলে দেশের সর্ববৃহৎ এ বিদ্যুৎকেন্দ্রে পুরোপুরি বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গেলো । 

আরও পড়ুন: ‘পায়রা বিদ্যুৎকেন্দ্র ৫ জুন থেকে বন্ধ’

কর্তৃপক্ষ বলছেন, নতুন করে কয়লা আমদানির জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংক ১০০ মিলিয়ন ডলার দিয়েছে। ইতোমধ্যে এলসি খোলা হয়েছে। জুন মাসের শেষ সপ্তাহে আমদানিকৃত কয়লা আসলে বিদ্যুৎ কেন্দ্রটি আবারও চালু হবে।

বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) কাছে এ বিদ্যুৎকেন্দ্রটির বর্তমান পাওনা প্রায় ৫ হাজার কোটি টাকা। ডলার সংকট থাকায় কয়লা আমদানীর এলসি খোলা যাচ্ছিল না।

আপন দেশ/এমআর/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়