Apan Desh | আপন দেশ

জাতীয় বেতন স্কেলে ১০টি গ্রেড, স্বল্প শিক্ষিতরা সরকারি চাকরি পাবে না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৮, ২৫ জুন ২০২৩

আপডেট: ২১:০০, ২৫ জুন ২০২৩

জাতীয় বেতন স্কেলে ১০টি গ্রেড, স্বল্প শিক্ষিতরা সরকারি চাকরি পাবে না

ফাইল ছবি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জাতীয় বেতন স্কেলে স্বতন্ত্র গ্রেড প্রবর্তন বা ২০ গ্রেডের পরিবর্তে ১০টি বা ভিন্নতর গ্রেডের প্রচলন করা হবে কি না, তা খতিয়ে দেখার সুযোগ রয়েছে।

রোববার ( ২৫ জুন) সংসদে সরকারি দলের সদস্য সৈয়দা রুবিনা আক্তারের টেবিলে উপস্থাপিত লিখিত প্রশ্নে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ১৯৭৭ সাল থেকে জাতীয় বেতন স্কেলে মোট ২০টি গ্রেড চালু করা হয়েছে। পরবর্তী জাতীয় বেতন স্কেল নির্ধারণের সময় ২০ গ্রেড থেকে কমিয়ে ১০টি গ্রেড প্রবর্তন করা হবে কিনা তা পরীক্ষা করার সুযোগ রয়েছে।

নেপাল, ভারত ও শ্রীলংকাসহ প্রতিবেশী দেশের বাজার পরিস্থিতি পর্যালোচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে জাতীয় বেতন স্কেলে মোট ১০টি গ্রেডের প্রস্তাব করা হয়েছিল।

দীর্ঘদিন ধরে এ দাবিটি উঠেছে। দাবিকারীদের বক্তব্য হলো- ২০টি ধাপ কমিয়ে ১০ ধাপ করলে এবং প্রতিটি ধাপের ব্যবধান প্রায় সমান রাখা প্রয়োজন৷ তাহলে নিচের শ্রেণির চাকুরেদের দুর্নীতির মনোভাব অনেকটা কমে আসবে৷ তাছাড়া ধাপ কমানোর ফলে কর্মচারীদের বেতন বেশি হলে উচ্চ শিক্ষিত লোকও কর্মচারির চাকরি নিতে দ্বিধা করবে না৷ এতে উচ্চ শিক্ষিত লোকের অহমিকা ও বেকারত্ব কমবে৷ বি.এ পাস কর্মচারি পেলে ৮ম শ্রেণির কর্মচারির প্রয়োজন কী? অষ্টম শ্রেণি লোক যেকোন পেশা গ্রহণ করতে পারে৷ কিন্তু বি.এ পাস লোক যেকোনো পেশা গ্রহণ করে না৷ 

 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়