Apan Desh | আপন দেশ

শিক্ষাপ্রতিষ্ঠান তীব্র শীতে বন্ধ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০০, ১৬ জানুয়ারি ২০২৪

শিক্ষাপ্রতিষ্ঠান তীব্র শীতে বন্ধ

ফাইল ছবি

শীতে কাঁপছে দেশ। ঠান্ডাজনিত নানা রোগে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন শিশুরা। এছাড়াও দেশের বিভিন্ন জেলায় তীব্র শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। এ অবস্থায় বিভিন্ন জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামছে।

তীব্র শীতের কারণে এবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। তাপমাত্র ১৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হবে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) মাউশির এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়েছে। এতে মাধ্যমিক বিভাগের সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরক করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দেশের বিভিন্ন জেলায় তীব্র শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। চলমান এ শৈত্যপ্রবাহে শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানা যাচ্ছে। ফলে যে সব জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রির নিচে নেমে যাবে, সেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

আরও পড়ুন>> ২০২৩ সা‌লে সড়কে ঝরেছে ৫০২৪ প্রাণ

‘এক্ষেত্রে আঞ্চলিক উপ-পরিচালকরা সংশ্লিষ্ট জেলার জেলা শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে এই স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেবেন। সর্বোচ্চ তাপমাত্রা ১৭ ডিগ্রি বা তার বেশি না হওয়া পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা দিতে হবে।’

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, আজ মঙ্গলবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গলে রেকর্ড করা হয়েছে। অন্যদিকে, সর্বোচ্চ তাপমাত্রা ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা কক্সবাজারে রেকর্ড করা হয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়