Apan Desh | আপন দেশ

‘তাপমাত্রা বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:২১, ২৮ এপ্রিল ২০২৪

‘তাপমাত্রা বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে’

ছবি: সংগৃহীত

চতুর্থ দফায় ‘হিট অ্যালার্ট’ চলছে। এর মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে আজ। তবে তীব্র গরমের মাঝে অনলাইলে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য আহ্বান জানিয়েছেন অভিভাবকরা। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা প্রসঙ্গে কথা বলেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বলেছেন, তাপমাত্রা বিবেচনায় দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

রোববার (২৮ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৪ উদ্বোধন শেষে এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, কোনো জেলার তাপমাত্রা বিবেচনা করে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেয়া যাবে না। কিছু হলেই স্কুল বন্ধ করার এত আলোচনা কেন আসে? বাংলাদেশে কি অন্য কোনো প্রতিষ্ঠান নেই? এখন সবকিছু খোলা থাকবে আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, এ প্রত্যাশাটি যথাযথ নয়।

আরও পড়ুন>> গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

তিনি বলেন, কোনো জেলায় ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা হলে স্কুল বন্ধ থাকবে। সেক্ষেত্রে সেখানকার আঞ্চলিক কর্মকর্তারা আলোচনা করে সিদ্ধান্ত নিবেন। চাইলে পাঠদানের সময়ও পরিবর্তন করতে পারেন।

নওফেল বলেন, একটটা সময় শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ দেয়া হয়েছিল। নতুন কারিকুলামের প্রক্রিয়া অনুযায়ী পুরো বছর শনিবার বন্ধ দেয়া নিয়ে আলোচনা আছে। এ মুহূর্তে আমরা ১০ দিন পাঠদান মিস করেছি। তাই শনিবার স্কুল খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে৷ পরে সেটি যদি প্রয়োজন না হয়, তাহলে অন্য সিদ্ধান্ত আসতে পারে।

উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমেদ, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আজিজ তাহের খান প্রমুখ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়