Apan Desh | আপন দেশ

কোথাও রাজনীতি করতে পারবে না বুয়েট শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩৮, ২০ জুলাই ২০২৩

আপডেট: ১৫:৩৯, ২০ জুলাই ২০২৩

কোথাও রাজনীতি করতে পারবে না বুয়েট শিক্ষার্থীরা

-ফাইল ছবি

শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) রাজনীতিতে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন দিয়েছিল কর্তৃপক্ষ। এর আড়াই বছরের মাথায় আবারো একই প্রজ্ঞাপন জারি করেছে বুয়েট প্রশাসন।

বুধবার (১৯ জুলাই) বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ক্যাম্পাসের ভিতর বা বাইরে শিক্ষার্থীরা রাজনীতিতে জড়ালে ব্যবস্থা নেয়ার কথা বলা হয় ওই প্রজ্ঞাপনে।

সম্প্রতি ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে বুয়েটের বর্তমান দুই শিক্ষার্থী স্থান পেয়েছেন। তারা হলেন ২১ ব্যাচের ইমতিয়াজ হোসেন রাহিম রাব্বি ও ১৭ ব্যাচের হাসিন আজফার পান্থ। পান্থ পেয়েছেন তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদকের পদ। আর রাব্বিকে কার্যনির্বাহী সদস্য করা হয়।
এর মাধ্যমে আবারো বুয়েটে ছাত্ররাজনীতি প্রবেশ করতে পারে- এমন আশঙ্কা করছেন সাধারণ শিক্ষার্থীরা। ঠিক সেই সময়ে শিক্ষার্থীদের সতর্ক করে প্রজ্ঞাপন জারি করল বুয়েট কর্তৃপক্ষ।

প্রজ্ঞাপনে বলা হয়, এ বিশ্ববিদ্যালয়ে সব রাজনৈতিক সংগঠন এবং এর কার্যক্রম ইতোমধ্যে নিষিদ্ধ করা হয়েছে। সুতরাং কোনো শিক্ষার্থী অনুমোদিত ক্লাব/সোসাইটি ছাড়া কোনো রাজনৈতিক দলের বা এর অঙ্গ সংগঠনসহ অন্য কোনো সংগঠনের সদস্য হতে বা তার কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

>>> আরও পড়ুন: নির্বাচন এলেই বেসরকারি শিক্ষকরা জাতীয় করণণের দাবি তোলেন

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্য কোনো মাধ্যমে শিক্ষার্থীদের সাংগঠনিক/রাজনৈতিক পরিচয় ব্যবহার না করার নির্দেশ দিয়ে প্রজ্ঞাপনে আরও বলা হয়, শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় অধ্যাদেশে বর্ণিত নিয়মসমূহ যথাযথভাবে পালন করতে হবে এবং এটি অমান্য করলে অধ্যাদেশে বর্ণিত বিধি মোতাবেক তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শের-ই-বাংলা হলে পিটিয়ে হত্যা করা হয় শিক্ষার্থী আবরার ফাহাদকে। বারবার আকুতি জানিয়েও বাঁচতে পারেননি তিনি। ছয় ঘণ্টা নির্যাতনের পর মারা গেলে হলের দোতলা ও নিচতলার মাঝামাঝি সিঁড়িতে ফেলে রাখা হয় আবরারের মরদেহ। সিসিটিভির ফুটেজে ধরা পড়ে এ দৃশ্য। শনাক্ত করা হয় আসামিদের।

এ ঘটনার পর ২০১৯ সালের ১৬ নভেম্বর শিক্ষার্থীদের রাজনীতিতে অংশ না নিতে প্রজ্ঞাপন জারি করে বুয়েট প্রশাসন।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়