Apan Desh | আপন দেশ

স্বপ্নের ইউরোপের পথেই চলতি বছরে ২৫শ জনের সলিল সমাধি

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:১১, ২৯ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৩:১৮, ২৯ সেপ্টেম্বর ২০২৩

স্বপ্নের ইউরোপের পথেই চলতি বছরে ২৫শ জনের সলিল সমাধি

ছবি: বিবিসি থেকে নেয়া

ভয়েস অব আমেরিকা: চলতি বছর ভূমধ্যসাগরে নৌকাডুবে আড়াই হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। তারা সবাই ইউরোপে যাওয়ার জন্য বিপজ্জনক এই পথ বেছে নিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত করুণ পরিণতি বরণ করতে হয় তাদের। মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

বেশ কয়েক বছর ধরে এইপথে ইউরোপে যাওয়ার প্রবণতা বাড়ছে। বিপদসঙ্কুল এই পথ পাড়ি দিতে গিয়ে অসংখ্য প্রাণহানি ঘটছে। তারপরও থেমে নেই ভয়ংকর এই সমুদ্রযাত্রা।

আরও পড়ুন<<>>ঢাকায় সব দূতাবাসের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান যুক্তরাষ্ট্রের

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের পরিচালক রুভেন মেনিকদিয়েলা বলেন, ‘২৪ সেপ্টেম্বর পর্যন্ত আমরা ২৫০০ মানুষ নিহত বা নিখোঁজ হওযার রেকর্ড পেয়েছি। গত বছর এই সময়ে মৃত্যুর সংখ্যা ছিল ১৬৮০ জন।’

এ ছাড়া সড়কপথেও অনেক অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয় বলে জানিয়েছেন এই কর্মকর্তা। তিনি বলেন, অভিবাসী এবং উদ্বাস্তুরা ‘প্রতি পদক্ষেপে মৃত্যু এবং চরম মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকিতে রয়েছে।’

জানুয়ারি থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ ইউরোপে সমুদ্রপথে প্রায় ১ লাখ ৮৬ হাজার মানুষ এসেছে। তারা ইতালি, গ্রিস, স্পেন, সাইপ্রাস এবং মাল্টায় অবতরণ করেছে। সবচেয়ে বেশি গিয়েছিলে ইতালিতে, যার সংখ্যা ১ লাখ ৩০ হাজার।

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়