Apan Desh | আপন দেশ

ফের কানাডীয়দের জন্য ই-ভিসা চালু করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০২, ২২ নভেম্বর ২০২৩

ফের কানাডীয়দের জন্য ই-ভিসা চালু করলো ভারত

ফাইল ছবি

প্রায় দুই মাস বন্ধ থাকার পর ফের কানাডার নাগরিকদের জন্য ই-ভিসা চালু করেছে ভারত। গত ২১ সেপ্টেম্বর থেকে এই ভিসা সেবা বন্ধ ছিল। খবর এনডিটিভি

খালিস্তানি ইস্যু নিয়ে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েনের জেরেই অনির্দিষ্টকালের জন্য কানাডার নাগরিকদের ভিসা দেয়া বন্ধ করে দিয়েছিল ভারত। সে সময় পার্লামেন্টে দাঁড়িয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ আনেন, দেশটিতে খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জর খুনের নেপথ্যে ভারতের হাত রয়েছে। এমনকি, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি বন্ধুরাষ্ট্রের কাছে ভারতের নিন্দা করার আবেদনও জানায় কানাডা।

যদিও প্রথম থেকেই সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে নয়াদিল্লি। জানিয়েছে, এহেন অভিযোগ অবাস্তব ও উদ্দেশ্যপ্রণোদিত।

এরপর থেকে ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত রয়েছে। দুই দেশ থেকেই অপর দেশের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে ভারত থেকে ৪০ জন কূটনীতিককে দেশে ফিরিয়ে নেয় কানাডা।

এই পরিস্থিতিতে অচিরেই ই-ভিসা চালু হওয়ার গুঞ্জন শোনা যাচ্ছে। যদি সত্যিই তা চালু হয়ে থাকে তাহলে হয়তো দুই দেশের শীতল সম্পর্ক কাটতে চলেছে বলে মনে করা হচ্ছে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে