Apan Desh | আপন দেশ

ফিলিস্তিনে হামলা

ইসরায়েলের চার নাগরিকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৮, ২ ফেব্রুয়ারি ২০২৪

ইসরায়েলের চার নাগরিকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ফাইল ছবি

ইসরায়েলের চার নাগরিককে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত ৭৫ বছরের ইতিহাসে এটিই প্রথম। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) নিষেধাজ্ঞা বিষয়ক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট। ফিলিস্তিনিদের ওপর হামলার অভিযোগে এই পদক্ষেপ নিলো বাইডেন প্রশাসন। খবর বিবিসির।

নিষেধাজ্ঞাপ্রাপ্ত ইসরায়েলিরা হলেন -ডেভিড শাই চাসদাই (২৯), ইনোন লেভি (৩১), ইনান তানজিল (২১) এবং শালোম জিচেরমান (৩২)।

এখন থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ, এবং সেখানে কোনো সম্পদ কিনতে পারবেন না তারা। যতদিন নিষেধাজ্ঞা থাকবে- ততদিন দেশটিতে অর্থনীতি এবং অর্থব্যবস্থার সঙ্গেও সংশ্লিষ্ট হতে পারবেন না।

পশ্চিম তীরে ইসরায়েলি হামলার যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া কেমন হবে, বাইডেনের নিষেধাজ্ঞার নির্বাহী আদেশকে তারই ইঙ্গিত হিসেবে দেখা হচ্ছে। আদেশে বাইডেন বলেছেন, পশ্চিম তীরের পরিস্থিতি–বিশেষ করে উগ্রপন্থি বসতি স্থাপনকারীদের মাত্রাতিরিক্ত সহিংসতা, মানুষকে জোর করে বাস্তুচ্যুত করা, সহায়–সম্পত্তি ধ্বংস করা অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। এসব শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য মারাত্মক হুমকি।

নিষেধাজ্ঞার আদেশে বাইডেনের স্বাক্ষরের পরপরই এ বিষয়ে অসন্তুষ্টি প্রকাশ করে প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল। দেশটির সরকারের তরফ থেকে বলা হয়েছে, পশ্চিম তীরে বসতি স্থাপনকারী বেশির ভাগ বাসিন্দা ‘আইন মেনে চলে’। 

আরও পড়ুন>> মার্কিন ভিসা স্যাংশনে নিকারাগুয়ার শত নাগরিক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দফতর থেকে বলছে, ইসরায়েল সব জায়গাতেই আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়। তাই এ বিষয়ে কারও অস্বাভাবিক পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই।

গত ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস। এরপর থেকে গাজা উপত্যকায় হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, চলমান এ হামলায় এখন পর্যন্ত ২৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের বেশির ভাগই নারী ও শিশু।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ