Apan Desh | আপন দেশ

মিয়ানমারে সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৫৬, ১১ ফেব্রুয়ারি ২০২৪

মিয়ানমারে সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক

ছবি: বিবিসি

তরুণদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করেছে মিয়ানমার। চলমান অস্থিরতার মধ্যে দেশটির সামরিক সরকার এ ঘোষণা দিয়েছে। কনস্ক্রিপশন আইনের বিষয়টি শনিবার জানিয়েছে জান্তা সরকার। এর মানে সেনাবাহিনীতে বাধ্যতামূলক কাজ করতে হবে। রোববার (১১ ফেব্রুয়ারি) বিবিস এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

তথ্য অনুযায়ী, ১৮-৩৫ বছর বয়সী পুরুষ, ১৮-২৭ বছর বয়সী সব নারীকে অন্তত দুইবছর সেনাবাহিনীতে কাজ করতে হবে। তবে, এর বেশি কিছু জানায়নি তারা। প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় উপবিধি, পদ্ধতি, নির্দেশাবলী বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করবে।

আরও পড়ুন>> উখিয়া সীমান্তে অজ্ঞাত ব্যক্তির মরদেহ

বিবিসি জানিয়েছে, বাধ্যতামূলক সেনা নিয়োগের এই আইনটি ২০১০ সালে প্রণয়ন করা হয়। কিন্তু এখন পর্যন্ত তা কার্যকর করা হয়নি।

আইন অনুযায়ী, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে বাধ্যতামূলকভাবে নিয়োগ করা হবে। নিয়োগপ্রাপ্ত সেনাদের সময়সীমা পাঁচ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। যারা এই সমন উপেক্ষা করবে, তাদেরকে এর পরিবর্তে একই সময়ের কারাদণ্ড দেয়া হবে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সবশেষ কয়েক মাসে বিদ্রোহীদের কাছে অপমানজনক পরাজয় বরণ করেছে জান্তা বাহিনী। 

গত বছরের শেষ। শান প্রদেশের তিনটি সংখ্যালঘু গোষ্ঠী জান্তার বিরুদ্ধে লড়াই করা অন্যান্য সশস্ত্র গোষ্ঠীকে সমর্থন দেয়। ওই সময় চীন সীমান্তের একটি শহর দখলে নেয় তারা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়