Apan Desh | আপন দেশ

মোজায় ‘আল্লাহ’ লেখা দোকানে ককটেল হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:০১, ৩১ মার্চ ২০২৪

মোজায় ‘আল্লাহ’ লেখা দোকানে ককটেল হামলা

ছবি : সংগৃহীত

দোকানে মিলেছে ‘আল্লাহ’ লেখা মোজা। এরপর সেই দোকানো ককটেল বিস্ফোরণ ঘটেছে। শনিবার (৩০ মার্চ) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আল্লাহ মুদ্রিত মোজা বিক্রির জন্য রাখা দোকানটিতে মলোটভ ককটেল নিক্ষেপ করা হয়েছে। স্থানীয় পুলিশ জানিয়েছে, বিস্ফোরণে দোকানের প্রবেশপথে আগুন লেগে যায়। আর ঘটনাটি ঘটেছে মালয়েশিয়ায়।

দেশটির স্বনামধন্য প্রতিষ্ঠান কেকে সুপারমার্টের বিরুদ্ধে এ অভিযোগ ওঠে। কোম্পানির মালি চাই কি কান ও তার স্ত্রী লোহ সিউ মুইয়ের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগের কয়েক দিন পর এ ককটেল বিস্ফোরণ ঘটেছে।

মালয়েশিয়ার পূর্বাঞ্চলের কুয়ানতান শহরের পুলিশ প্রধান ওয়ান মোহাম্মদ জাহারি ওয়ান বুসু বলেন, কেকে মার্টের শাখাটিতে স্থানীয় সময় ভোরের কিছুক্ষণ আগে ককটেল বিস্ফোরণ ঘটে।

বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ককটেল বিস্ফোরণের বিষয়টি তদন্তাধীন। আল্লাহ শব্দখচিত মোজার ঘটনার সঙ্গে ককটেল বিস্ফোরণের সম্পর্ক থাকতে পারে বলেও জানান তিনি।

আরও পড়ুন <> কাবায় ৮ ফুট উচ্চতার হাজি

তিনি আরও বলেন, বিস্ফোরণে আগুন ধরে যাওয়ার পর কর্মচারীরা অগ্নিনির্বাপক যন্ত্র দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

সংবাদমাধ্যম জানিয়েছে, অনলাইনে মোজার ছবি ছড়িয়ে পড়ায় বিষয়টি নিয়ে বিতর্ক চলছে। পবিত্র রমজানে কেনাকাটা করতে গিয়ে বিষয়টি সামনে আসে। এতে মুসলিমরা ক্ষুব্ধ হন। এ ছাড়া মালয়েশিয়ার রাজা ও রাজনৈতিক নেতারা এ ঘটনার সমালোচনা করেছেন।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় ধর্ম ইসলাম। দেশটির মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশ মানুষ মুসলিম। যা সংখ্যায় প্রায় তিন কোটি ৪০ লাখ। গত সপ্তাহে মালয়েশিয়ার রাজা সুলতান ইব্রাহিম ইস্কান্দার চাইয়ের এ আচরণের নিন্দা জানিয়েছেন। এ ছাড়া তিনি অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

দেশটির রাজপ্রাসাদ থেকে এ ধরনের আচরণকে অগ্রহণযোগ্য বলে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমও কঠোর পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন।

এএফপি জানিয়েছে, দেশটির আইনানুসারে অভিযুক্তরা দোষী সাব্যস্ত হলে এক বছরের কারাদণ্ড বা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়