Apan Desh | আপন দেশ

হামাসের সঙ্গে চুক্তির দাবিতে ইসরায়েলে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৩, ৭ এপ্রিল ২০২৪

হামাসের সঙ্গে চুক্তির দাবিতে ইসরায়েলে বিক্ষোভ

ছবি: সংগৃহীত

টানা ছয় মাস ধরে গাজা ভূখণ্ডে তান্ডব চালাচ্ছে দখলদার ইসরায়েল। এতে এখন পর্যন্ত ৩৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যদিও ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হাতে আটক থাকা বেশিরভাগ বন্দিকেই উদ্ধার করতে পারেনি ইসরায়েল। এ পরিস্থিতিতে হামাসের সঙ্গে বন্দি বিনিময় চুক্তির দাবিতে ইসরায়েলজুড়ে লাখ লাখ মানুষ বিক্ষোভ-সমাবেশ করেছে।

রোববার (৭ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু। তেল আবিব তার কারাগারে কমপক্ষে ৯ হাজার ১০০ ফিলিস্তিনির বন্দি থাকার কথা জানিয়েছে। অন্যদিকে গাজায় আনুমানিক ১৩৪ ইসরায়েলি বন্দি রয়েছেন। অবশ্য ইসরায়েলি বিমান হামলায় ৭০ জন নিহত হওয়ার ঘোষণা দিয়েছে হামাস।

এতে বলা হয়েছে, হামাসের সঙ্গে বন্দি বিনিময় চুক্তির দাবিতে নেতানিয়াহুর সরকারের বিরুদ্ধে ইসরায়েলে শনিবার লাখ লাখ মানুষ বিক্ষোভ করেছে। এছাড়া পশ্চিম জেরুজালেমে নেতানিয়াহুর বাসভবনের কাছেও শত শত লোক বিক্ষোভ করেছে। জবাবদিহিতা এবং নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে সেখানে বিক্ষোভ হয় বলে ইয়েদিওথ আহরোনোথ জানিয়েছে।

আনাদোলু বলছে, ইসরায়েলে এ বিক্ষোভ এমন এক সময়ে অনুষ্ঠিত হলো যখন কাতার, মিশর এবং যুক্তরাষ্ট্র গাজায় বন্দি বিনিময় চুক্তি ও যুদ্ধবিরতিতে পৌঁছানোর চেষ্টা করছে। এর আগে, গত বছরের নভেম্বরে গাজায় যুদ্ধবিরতি এক সপ্তাহের জন্য স্থায়ী হয়েছিল। ফলে সেসময় গাজায় সীমিত সাহায্য প্রবেশ করে, সেইসঙ্গে হামাস ও ইসরায়েল উভয়পক্ষ থেকেই বন্দি বিনিময় হয়েছিল।

আল-জাজিরা জানিয়েছে, আগাম নির্বাচন আয়োজন ও গাজায় হামাসের হাতে আটক বন্দিদের মুক্ত করতে চুক্তির দাবি জানিয়েছে ইসরায়েলিরা। সরকারের প্রতি আহ্বান জানাতে তারা ইসরায়েলি সরকার বিরোধী বিক্ষোভকারী করছে। তেল আবিবের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে জড়ো হয়েছে।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রীর কথা উল্লেখ করে লোকেরা ‘পুলিশ, পুলিশ আপনি ঠিক কাকে পাহারা দিচ্ছেন?’ এবং ‘বেন-গভির একজন সন্ত্রাসী’ বলে স্লোগান দেয় বলে হারেৎজ পত্রিকা জানিয়েছে।

এদিকে নাগরিকদের বিক্ষোভের ফলে চাপের মুখে পড়েছে নেতানিয়াহু সরকার। বিক্ষোভ জড়াল হচ্ছে। আন্দোলনকারীরা ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগ দাবি করছে। এর আগে, তেল আবিবে তার পদত্যাগের দাবিতে করা বিক্ষোভে জলকামান ছুঁড়ে ইসরায়েলি পুলিশ। তাদের ছত্রভঙ্গ করে দেয়া হয়। তখন বেশ কয়েকজন আহতের খবরও পাওয়া গেছে। দিন দিন আন্দোলন তীব্র হওয়ায় কোনঠাসা হয়ে পড়ছে ইসরায়েলি সরকার। অন্যদিকে যুক্তরাষ্ট্র থেকে সামরিক সহায়তাও কমে এসেছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

শীর্ষ সংবাদ:

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বাংলাদেশ প্রসঙ্গে অবস্থান পরিবর্তন করেনি পশ্চিমা বিশ্ব: ফখরুল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনায় আক্রান্ত সার আত্মসাৎ মামলায় সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায় স্থগিত বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী কক্সবাজারে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গ্রেনেড ও রকেট শেলসহ গ্রেফতার ২ নোবেলজয়ী এলিস মুনরো মারা গেছেন দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার শিল্পী সমিতির নির্বাচন বাতিল চেয়ে নিপুণ আক্তারের রিট ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন