Apan Desh | আপন দেশ

পটুয়াখালীর রাস্তা জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরের বলে দাবি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৯, ২৪ মে ২০২৩

পটুয়াখালীর রাস্তা জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরের বলে দাবি

ছবি: সংগৃহীত

বাংলাদেশের একটি বুলেভার্দ সড়ককে ভারতের জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরের বলে দাবি করা হয়েছে। জম্মু-কাশ্মীরের তথ্য ও জনসংযোগ বিভাগসহ কাশ্মীরের একাধিক সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার নিজেদের টুইটার অ্যাকাউন্টে সড়কটি তাদের বলে দাবি করেন।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য কুইন্ট, কাশ্মীরের স্থানীয় সংবাদমাধ্যম দ্য কাশ্মিরিয়াত এবং ফ্রি প্রেস কাশ্মীরের পৃথক প্রতিবেদনে বিষয়টি উল্লেখ করা হয়েছে।

গত ১৮ মে জম্মু ও কাশ্মীরের তথ্য ও জনসংযোগ বিভাগ তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি আলোকসজ্জিত রাস্তার ছবি টুইট করেন। টুইটে লেখা হয়, ‘শ্রীনগরের বুলেভার্দ রোডকে অসাধারণ সজ্জায় সাজিয়ে তোলা হয়েছে। কাশ্মীরে জি-২০ সম্মেলনে যোগ দিতে সারা পৃথিবী থেকে যে প্রতিনিধিরা আসছেন তাদের স্বাগত জানাতে প্রস্তুতি সম্পন্ন।’

এরপর একই ভাষায় সেদিন একই টুইট করে কাশ্মীরের বাদগাম জেলার তথ্য ও জনসংযোগ বিভাগও। তারপর একে একে সরকারের ঘনিষ্ঠ বলে পরিচিত কাশ্মীরের ‘সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররাও’ সেই একই ছবি ভাষার একটু অদল-বদল করে পোস্ট করতে থাকেন। 

সেই ‘বুলেভার্দ রোডের’ ছবি আরও যারা পোস্ট করেছিলেন তাদের মধ্যে ‘সেভ ইয়ুথ সেভ ফিউচার’ নামে একটি এনজিওর কর্ণধার ওয়াজাহাত ফারুক ভাট, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার আকিব মীরসহ উল্লেখযোগ্য। আকিব মীরের প্রোফাইল ঘেঁটে তাকে বিজেপির সমর্থক বলেই মনে হয়। পোস্টে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির প্রেসিডেন্ট জেপি নাড্ডাকে ট্যাগ করেছেন।  

তবে ছবিটি যে ভারতের নয় বরং বাংলাদেশের সেই ভুলটি ধরেছে ভারতের অনলাইন পোর্টাল দ্য কুইন্ট ডটকম। ‘Jhautola Patuakhali’ নামের একটি ফেসবুক পেজ থেকে ছবিটি নেয়া হয়েছে বলে গণমাধ্যমটির অনুসন্ধানে বের হয়।

গুগল ম্যাপে কাশ্মীরের বুলেভার্দ রোডটি শনাক্ত করেও টুইটারের ছবিটির সঙ্গে মিল পাওয়া যায়নি। ইউটিউবে বুলেভার্দ রোডের সাম্প্রতিক একটি ভিডিও পরীক্ষা করেও এর সঙ্গে ভাইরাল হওয়া ছবিটির কোনো মিল পাওয়া যায়নি।

এদিকে শ্রীনগরের বুলেভার্দ রোডে সেন্ট্রাল পুলিশ রিজার্ভ পুলিশ ফোর্সের টহলের একটি ছবি ১৮ মে প্রকাশ করে সিয়াসাত ডেইলি। এর সঙ্গেও ভাইরাল ছবিটির কোনো মিল ছিল না।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

শীর্ষ সংবাদ:

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বাংলাদেশ প্রসঙ্গে অবস্থান পরিবর্তন করেনি পশ্চিমা বিশ্ব: ফখরুল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনায় আক্রান্ত সার আত্মসাৎ মামলায় সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায় স্থগিত বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী কক্সবাজারে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গ্রেনেড ও রকেট শেলসহ গ্রেফতার ২ নোবেলজয়ী এলিস মুনরো মারা গেছেন দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার শিল্পী সমিতির নির্বাচন বাতিল চেয়ে নিপুণ আক্তারের রিট ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন