Apan Desh | আপন দেশ

কিয়েভের মাদার ইউক্রেন স্মৃতিস্তম্ভ থেকে হাতুড়ি-কাস্তে বাদ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৬, ৭ আগস্ট ২০২৩

কিয়েভের মাদার ইউক্রেন স্মৃতিস্তম্ভ থেকে হাতুড়ি-কাস্তে বাদ

মাদার ইউক্রেন স্মৃতিস্তম্ভ

ইউক্রেনের সবচেয়ে স্বীকৃত ল্যান্ডমার্কগুলির মধ্যে অন্যতম কিয়েভের সুউচ্চ মাদার ইউক্রেনের স্মৃতিস্তম্ভ থেকে হাতুড়ি-এবং-কাস্তে প্রতীকটি সরিয়েছে ফেলা হয়েছে। সোভিয়েত-যুগের এ প্রতীকের পরিবর্তে দেশটির কর্মকর্তারা সেখানে নতুন প্রতীক প্রতিস্থাপন করেছেন।

রাশিয়ার চলমান আগ্রাসনের মধ্যে কমিউনিস্ট অতীত থেকে ইউক্রেনের সাংস্কৃতিক পরিচয় পুনরুদ্ধার করার একটি বিস্তৃত পরিবর্তনের অংশহিসেবে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

মাদার ইউক্রেন নামে পরিচিত এই স্মৃতিস্তম্ভটি ১৯৮১ সালে নির্মাণ করা হয়। এর উচ্চতা ৬১ মিটার (২০০ ফুট)। দ্বিতীয় বিশ্বযুদ্ধের জাদুঘরের অংশ হিসেবে নির্মিত এ স্মৃতিস্তম্ভটি কিয়েভের দিনিপ্রো নদীর ডান তীরে মস্কোর দিকে পূর্বমুখী হয়ে দাঁড়িয়ে আছে।

একজন নির্ভীক মহিলা যোদ্ধার এই ভাস্কর্যের এক হাতে তলোয়ার উচিয়ে এবং অন্য হাতে একটি ঢাল ধরা রয়েছে রেখেছে।

কিন্তু এখন, হাতুড়ি এবং কাস্তে প্রতীকের পরিবর্তে, ঢালটিতে ইউক্রেনীয় ট্রাইজুব রয়েছে, যে ত্রিশূলটি ১৯৯২ সালের ১৯ ফেব্রুয়ারি, স্বাধীন ইউক্রেনের অস্ত্রের কোট হিসেবে গৃহীত হয়েছিল।

শ্রমিকরা গত মাসের (জুলাই’২০২৩) শেষ দিকে পুরানো প্রতীকটি অপসারণ শুরু করে। কিন্তু খারাপ আবহাওয়া এবং চলমান বিমান হামলার কারণে কাজটি বিলম্বিত হয়। সম্পূর্ণ ভাস্কর্যটি আগামী ২৪ আগস্ট ইউক্রেনের স্বাধীনতা দিবসে আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হবে। সূত্র: আল-জাজিরা

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ