Apan Desh | আপন দেশ

স্কুল-মাদরাসা বন্ধের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৩, ২৯ এপ্রিল ২০২৪

আপডেট: ১৬:২৫, ২৯ এপ্রিল ২০২৪

স্কুল-মাদরাসা বন্ধের নির্দেশ হাইকোর্টের

ছবি: সংগৃহীত

দেশের ওপর দিয়ে বয়ে চলা তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। এর মাঝেই গতকাল রোববার থেকে খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান। এদিনই দেশের বিভিন্ন জেলায় শিক্ষার্থী অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। শিক্ষক-শিক্ষার্থীর মৃত্যুও হয়েছে। এমন পরিস্থিতিতে স্কুল-মাদরাসা বন্ধ রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ২ মে পর্যন্ত বন্ধ থাকবে প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদরাসা।

সোমবার (২৯ এপ্রিল) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে এ আদেশ দেন।

এদিকে, রমজান, ঈদ ও গরমের কারণে টানা ৩২ দিনের ছুটি শেষে গতকাল রোববার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে। কিন্তু তীব্র গরমের কারণে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অসুস্থ হয়ে পড়ে শিক্ষার্থীরা। এর ফলে হাইকোর্ট স্ব-প্রণোদিত হয়ে এ আদেশ দিলো।

তীব্র দাবদাহে হাসপাতালে বাড়ছে রোগীর ভিড়। স্ট্রোকজনিত কারণসহ গরমে অসুস্থ হয়ে পড়ছে শিশুসহ নানা বয়সী মানুষ। হাসপাতালগুলোকে প্রতিকূল পরিবেশের জন্য প্রস্তুত রাখতে বলা হয়েছে বলে জানিয়েছেন ডা. সামন্ত লাল সেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, স্যালাইন ও ওষুধের পর্যাপ্ত মজুদ আছে। দাবদাহের কারণে কোল্ড কেস (যাদের এখন ভর্তি হওয়ার দরকার নেই) রোগীদের এই মুহূর্তে হাসপাতালে ভর্তি না করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ