Apan Desh | আপন দেশ

আত্মবিশ্বাস হারাচ্ছেন যে কারণে

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২০:৪৭, ২৪ জানুয়ারি ২০২৪

আত্মবিশ্বাস হারাচ্ছেন যে কারণে

ছবি: সংগৃহীত

বয়সের সঙ্গে সঙ্গে জীবনের জটিলতা বাড়তে থাকে। বা়ড়তে থাকে দ্বন্দ্ব। কোনটা করবেন, কোনটা করবেন না সেটাও অনেক সময় গুলিয়ে যায়। আত্মবিশ্বাসের অভাব ঘটে। তবে মনের এই অস্থিরতা শুধু যে ব্যক্তিগত টানাপোড়েনের কারণে হয়, তা কিন্তু নয়। আত্মবিশ্বাস কমে যেতে পারে বিশেষ এক ভিটামিনের অভাবেও। অনেকেই তা বিশ্বাস করতে নাও পারেন। 

তবে গবেষণা জানাচ্ছে, ভিটামিন বি১২-এর অভাবে অনেক সময় এমন হয়। ভিটামিন বি১২ শরীরের অত্যন্ত উপকারী একটি উপাদান। সাধারণত বয়স্ক এবং যারা নিরামিষ খান, ভিটামিন বি১২-এর অভাব ঘটে তাদের।

এই ভিটামিন মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। শরীরে একবার ভিটামিন বি১২-এর অভাব হলে এমন কিছু উপসর্গ দেখা যায়, যা চিরস্থায়ী।

আরও পড়ুন>> শরিফার ঝুলন্ত মরদেহ উদ্ধার

গবেষকদের মতে, দীর্ঘ দিন ধরে শরীরে এই ভিটামিনের ঘাটতি হলে স্নায়ুতন্ত্রের যে ক্ষতি হয়, পরবর্তীতে শরীরে এই ভিটামিনের মজুত বাড়লেও সেই ঘাটতি মেটানো সম্ভব নয় ভিটামিন বি১২-এর অভাব ঘটলে অ্যালজাইমার্সের সমস্যাও দেখা দিতে পারে। তাই ঝুঁকি এড়াতে ভিটামিন বি১২ যুক্ত খাবার বেশি করে খেতে হবে। কোন খাবারগুলো খাবেন?

নিরামিষ খাবারে এই ভিটামিনের পরিমাণ কিছুটা কম থাকে। প্রাণিজ খাবারে অপেক্ষাকৃত বেশি পরিমাণে ভিটামিন বি১২ থাকে। ডিম, বিভিন্ন ধরনের মাংস ও মেটে, সামুদ্রিক মাছের মতো খাবার ভিটামিন বি১২-এর সমৃদ্ধ উৎস। যারা নিরামিষ খান, তারা মাশরুম, দুধ, দই, চিজ অনায়াসে খেতে পারেন।

আপন দেশ/এসএমএ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে