Apan Desh | আপন দেশ

সুন্দর জীবনের ৫ টিপস!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২০:৪২, ৩০ জানুয়ারি ২০২৪

সুন্দর জীবনের ৫ টিপস!

ছবি: সংগৃহীত

কর্মব্যস্ত জীবনে শরীর সুস্থ রাখতে আমরা কত কিছুই না করি। অনেকেই নিয়মিত শরীরচর্চা, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, বাইরের খাবার এড়িয়ে চলা, ধূমপান ও মদ্যপান করেন না। নিজেকে নানা নিয়মে বেঁধে রাখলে শরীর নিঃসন্দেহে সুস্থ থাকবে। তবে শুধু শারীরিকভাবে সুস্থ থাকলেই হবে? মানসিকভাবেও নিজেকে ফিট রাখাটা জরুরি। তবেই সামগ্রিক সুস্বাস্থ্য বজায় থাকবে। 

এক্ষেত্রে সন্ধ্যা সাতটার পর কয়েকটি অভ্যাসেই বদলে যেতে পারে আপনার জীবন। শুধু শরীর নয়, এই অভ্যাসগুলো যত্ন নেবে মনেরও। তাহলে জেনে নিন, সন্ধ্যার পর কোন কাজগুলো করা জরুরি-

ইলেকট্রনিক যন্ত্রপাতি দূরে রাখুন

সারা দিন আমাদের চোখ আটকে থাকে ল্যাপটপ, ট্যাব বা মোবাইলে। এতে করে স্ক্রিন টাইমেই ঘণ্টার পর ঘণ্টা কেটে যায়। ফলে চোখে চাপ পড়ে, স্ট্রেস বাড়ে। এর খারাপ প্রভাব পড়ে আমাদের সামগ্রিক স্বাস্থ্যের ওপর। তাই সন্ধ্যা সাতটার পর সমস্ত ইলেকট্রনিক যন্ত্র থেকে নিজেকে একেবারে দূরে রাখুন। যন্ত্রের সঙ্গ ছেড়ে নিজের মতো করে সময় কাটান। বই পড়তে পারেন, যোগাসন করতে পারেন, ধর্মীয় উপাসনা, পছন্দনীয় কোন কাজ করতে পারেন। তাতে মন, মস্তিষ্ক এবং শরীর; সব কিছু সুস্থ এবং শান্ত থাকবে। 

চোখ বন্ধ করে ভাবুন 

সারাটা দিন কীভাবে কাটালেন, কী কী করলেন, সেই সব কিছু চোখ বন্ধ করে ভাবুন। ভালো-মন্দ প্রতিটা মুহূর্ত মনে করার চেষ্টা করুন। একাগ্রচিত্তে মুহূর্তগুলো ভাবলে অনেক ভুল-ত্রুটি, খারাপ লাগা, ভালো লাগার সন্ধান পাবেন। নিজের করা ভুলগুলো বুঝতে পারবেন। ফলে পরের দিন সেই একই ভুলের পুনরাবৃত্তি আর হবে না। 

আগামীকালের জন্য পরিকল্পনা করুন

পরের দিন কী কী করবেন, সেসব যাবতীয় পরিকল্পনা আগের দিনই ঠিক করে রাখতে পারেন। একটা তালিকা তৈরি করে রাখুন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কোন সময় কী করবেন, তা পরপর সাজিয়ে নিন। তাহলে সকালে ঘুম থেকে উঠেই দৌড়ঝাঁপ থেকে রেহাই মিলবে। তাড়াহুড়োয় অনেক সময় ঠিক করে খাওয়া হয় না, অফিসে পৌঁছাতে দেরি হয়, কাজ নিয়ে সঠিক পরিকল্পনা করা হয় না। যার ফলে মানসিক চাপ বাড়ে, অস্থিরতা দেখা দেয়। দীর্ঘদিন এমন চলতে থাকলে শারীরিক এবং মানসিক সমস্যা বাড়তে থাকে। এজন্য আগের দিনই কাজের পরিকল্পনা করাটা খুবই জরুরি।

আরও পড়ুন>> ভালোবাসার মানুষটি আপনার জন্য সঠিক?

শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন 

কাজের চাপে প্রাণ ভরে নিশ্বাস নেয়ারও সময় হয় না। ফলে স্ট্রেস, উদ্বেগ বাড়তে থাকে। তাই মন শান্ত করতে সন্ধ্যার পর বাড়ি ফিরেই প্রাণ ভরে শ্বাস নিন। চাইলে মেডিটেশন ও শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে পারেন। তাতে মানসিক ক্লান্তি দূর হয়ে যাবে, স্নায়ুতন্ত্র শান্ত থাকবে। 

নিজের যত্ন নিন

প্রতিদিন সন্ধ্যা সাতটার পর থেকে শুরু হোক নিজের সময়। এই সময় নিজের যত্ন নিন। মানসিক এবং শারীরিকভাবে সুস্থ থাকার সবচেয়ে বড় ওষুধ হলো নিজেকে সময় দেয়া, নিজের ভালো-মন্দ নিয়ে ভাবা। তবেই তরতাজা অনুভব করবেন, নেগেটিভ চিন্তা দূর হবে। চাইলে ত্বকের ক্লান্তি তাড়াতে এই সময় রূপচর্চায়ও মন দিতে পারেন।

আপন দেশ/এসএমএ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে