Apan Desh | আপন দেশ

ভালোবাসার মানুষটি আপনার জন্য সঠিক?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২০:৩৩, ২৯ জানুয়ারি ২০২৪

ভালোবাসার মানুষটি আপনার জন্য সঠিক?

ছবি: সংগৃহীত

ভালোবাসা ভুল কিছু নয়। কিন্তু ভুল মানুষকে ভালোবাসলে সারা জীবনের জন্য ফেঁসে যেতে হতে পারে। অনেক সময় আগেভাগে কিছু বোঝা যায় না। কিন্তু স্বভাব কি আর বেশিদিন লুকিয়ে রাখা যায়? একটা না একটা সময় তা সামনে আসেই। তবে ভুল মানুষের জন্য জীবন নষ্ট করা কোনো কাজের কথা নয়। যত দ্রুত সম্ভব সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসাই উত্তম।

এখন কথা হলো, কীভাবে বুঝবেন যাকে ভালোবাসেন সে ভুল? চলুন জেনে নেওয়া যাক-

সম্পর্ক ধরে রাখার জন্য তার প্রচেষ্টা নেই

সম্পর্কের জন্য উভয়েরই প্রচেষ্টা প্রয়োজন। আপনি যদি একাই সম্পর্কটি টেনে নিয়ে যান, এবং আপনার সঙ্গী কোনো প্রচেষ্টা না করে, তবে বুঝে নিতে হবে সে আপনার জন্য নয়। যদি আপনার জন্য তার টান অনুভব না হয়, আপনার চিন্তাভাবনা এবং অনুভূতিকে স্বীকৃতি বা মূল্য না দেয়, তবে এটি হতে পারে সতর্ক সংকেত।

উপেক্ষা করে

আপনাকে যদি সে প্রতিনিয়তই উপেক্ষা করে, তবে সতর্ক হোন। কারণ উপেক্ষা কখনোই ইতিবাচক ফল বয়ে আনে না। আপনার সঙ্গী যদি সত্যিই আপনাকে না বোঝে, বা সহানুভূতিশীল না হয় তবে হতে পারে এটি সম্পর্ক ভেঙে যাওয়ার লক্ষণ। যার কাছে আপনি ক্রমাগত অবহেলিত হচ্ছেন, সে আপনার জন্য নয়।

আপনাকে বিশ্বাস করে না

বিশ্বাস একটি সুস্থ সম্পর্কের ভিত্তি। যদি সে আপনাকে বিশ্বাস না করে এবং সবসময় সন্দেহ করে তবে সে আপনার জন্য নয়। যদি সে আপনার সিদ্ধান্ত এবং কাজে আস্থা না রাখে তবে সতর্ক হোন। ভেতরে ভেতরে ভেঙে না পড়ে নিজেকে সামলে নিন। সম্পর্কটি আসলেই এগিয়ে নেয়া যাবে কি না, সে বিষয়ে ভেবে দেখুন।

আরও পড়ুন>> বিয়ের পর যে নিয়মগুলো মানা জরুরি

আপনাকে সম্মান করে না

যদি সে আপনাকে সম্মান না করে এবং আপনি যেকোনো প্রকারের খারাপ ব্যবহারের সম্মুখীন হন তাহলে আরেকটু ভেবে দেখুন। সে আপনাকে মানসিক বা শারীরিক কষ্ট দিচ্ছে এটি একটি স্পষ্ট ইঙ্গিত যে সম্পর্কটি অস্বাস্থ্যকর এবং সে আপনার জন্য সঠিক নয়। সম্মানের অভাব হলো সবচেয়ে বড় সতর্ক সংকেত এবং আপনার সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসা উচিত।

তার কারণে হীনমন্যতা বোধ করেন

তার সঙ্গে থাকলে আপনি যদি সব সময় হীনমন্যতা বোধ করেন তবে সতর্ক হোন। সব সময় আপনার সমালোচনা করা বা অবমূল্যায়ন করা ব্যক্তি কখনো আপনার জন্য সঠিক হতে পারে না। একটি সুস্থ সম্পর্কে কখনো এ ধরনের পরিস্থিতি আসে না। তাই ভুল মানুষকে জীবন থেকে বাদ দেওয়া উচিত।

আপনাকে অন্যদের সামনে ছোট করে

যদি সে তার বন্ধু বা পরিবারের সামনে হাসতে হাসতে এবং অসম্মানের সঙ্গে আপনাকে ছোট করে কথা বলে তবে সেই মানুষ আপনার জন্য নয়। মানুষ যাকে ভালোবাসে তাকে ছোট করে কথা বলতে পারে না, তাকে নিয়ে অন্যকে কথা বলার সুযোগ করে দিতে পারে না। আপনার প্রতি শ্রদ্ধা বা কৃতজ্ঞতা না থাকলে সেই অকৃতজ্ঞকে সময় থাকতে ছেড়ে আসুন।

আপন দেশ/এসএমএ

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে