Apan Desh | আপন দেশ

ত্বকের উজ্জ্বলতায় জাফরান কতটুকু কার্যকর

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৬, ৪ মার্চ ২০২৪

ত্বকের উজ্জ্বলতায় জাফরান কতটুকু কার্যকর

ফাইল ছবি

ত্বকের উজ্জ্বলতা সবাই বাড়াতে চান। নিজের ত্বক আগের চেয়ে আরও বেশি সুন্দর ও মোলায়েম হোক তা চান প্রতিটি মানুষ। এর জন্য অনেকেই নিয়ম মেনে শুরু করেন রূপচর্চা।

কিন্তু শুধু রূপচর্চাতে কখনো ত্বকের দীর্ঘস্থায়ী গ্লো পাওয়া সম্ভব নয়। তাই অনেকেই উজ্জ্বল ত্বকের জন্য বেছে নেন জাফরানকে।

বিভিন্ন মশলার মধ্যে জাফরান অত্যন্ত দামি একটি মশলা। গ্রিস প্রথম এই মশলার চাষ শুরু করে। প্রাকৃতিক কারণে আমেরিকা, চীন, পাকিস্তান ও ভারতের কিছু জায়গা ছাড়া অন্য কোথাও এর চাষ এখনো সম্ভব হয়নি।

জাফরানের চাষের কৌশল অত্যন্ত কঠিন ও ব্যয়বহুল। জাফরান ফুল ফোটার সঙ্গে সঙ্গেই তা তুলতে হয়। আপনি জানলে অবাক হবেন মশলা জাফরান তৈরি করতে এর ফুল অবশ্যই হাতে তুলতে হবে। মেশিন দিয়ে এই ফুল তুলে জাফরান মশলা তৈরি করা সম্ভব নয়।

আরও পড়ুন <> ডাবের শাঁসে রূপচর্চার উপায় জানুন

ফুলের শুধু লাল বা খয়েরী রঙের গর্ভদণ্ড দিয়ে জাফরান মশলা তৈরি হয়। তাই প্রায় পাঁচ লাখ ফুল থেকে জাফরান পাওয়া যায় মাত্র ৫০ গ্রাম। এ কারণে এ মশলার দাম অনেক বেশি। তবে দাম বেশি হলেও নানা ভেষজগুণে ভরা এ মশলা খেলে যেমন সুস্বাস্থ্য নিশ্চিত হয় তেমনি ত্বকের উজ্জ্বলতাও বাড়ে।

তাই পুষ্টিবিদদের পাশাপাশি রূপ বিশেষজ্ঞরাও প্রাধান্য দিচ্ছেন নিয়মিত জাফরান খাওয়ার। জাফরানের সম্পূর্ণ উপকারিতা পেতে এক গ্লাস দুধের সঙ্গে প্রতিদিন দু টুকরো জাফরান ছেড়ে দিন। কিছুক্ষণ অপেক্ষা করলেই সাদা দুধ হলুদ রঙ ধারণ করবে।

বিশেষজ্ঞরা বলছেন, এ দুধ নিয়মিত খেলেই ত্বকের উজ্জ্বলতা বাড়তে শুরু করে। বলিরেখা-দাগ-ব্রণ দূর হয়। যা আপনাকে করে তোলে আরও লাবণ্যময়, আরও সুন্দর।

আপন দেশ/এমআর

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে