Apan Desh | আপন দেশ

ডিআরইউ অ্যাওয়ার্ড ২০২৩: শ্রেষ্ঠ রিপোর্টদের হাতে পুরস্কার দিলেন তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:১৬, ২০ নভেম্বর ২০২৩

ডিআরইউ অ্যাওয়ার্ড ২০২৩: শ্রেষ্ঠ রিপোর্টদের হাতে পুরস্কার দিলেন তথ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)- অ্যাওয়ার্ড-২০২৩’তে প্রিন্ট, টেলিভিশন, রেডিও এবং অনলাইন মিডিয়ার ১৯টি বিষয়ে এবার ২০ জন (দুইজন যৌথ) প্রতিবেদককে পুরস্কৃত করা হয়েছে। 

রোববার (১৯ নভেম্বর) রাজধানীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে বিজয়ী রিপোর্টারদের হাতে পুরস্কারের ক্রেস্ট ও সনদ তুলে দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ।  হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ড. হাছান মাহমুদ বলেন, অনেক কষ্ট করে রিপোর্ট তৈরি করে আনেন রিপোর্টার। কিন্তু সেগুলো আলোর মুখ দেখে না, এমন ঘটনাও ঘটে। অবশ্যই আমাদের মুক্তবাজার অর্থনীতির দেশে যে কেউ পুঁজি বিনিয়োগ করতে পারে মিডিয়াতে। বিনিয়োগ করলে সেটি যারা সাংবাদিক, তাদের চাকরির একটা ক্ষেত্র তৈরি হয়। কিন্তু আমি মনে করি, সেই ক্ষেত্রে মালিক পক্ষের হস্তক্ষেপ করা উচিত নয়।

তিনি আরও বলেন, ব্যাংকে যেমন পরিচালক পর পর দুইবার থাকার পর আর থাকতে পারে না এবং সেই ব্যাংক থেকে পরিচালকরা ঋণ নিতে পারে না। এটা বাংলাদেশ ব্যাংকের বেধে দেয়া নিয়ম এবং আইন। পত্রিকা বা টেলিভিশন অর্থাৎ গণমাধ্যমের ক্ষেত্রেও এ ধরনের কিছু নিয়ম-কানুন থাকা প্রয়োজন। তথ্যমন্ত্রী বলেন, অবশ্যই মালিকপক্ষ বিনিয়োগ করতে পারে। বিনিয়োগ করলে সেই গোষ্ঠীর বিপক্ষে যাবে এমন সংবাদ পরিবেশিত হবে না, সেটা হওয়া বাঞ্ছনীয় নয়। যত পত্রিকা বাড়বে সেটি দেশের বহুমাত্রিক সমাজ ব্যবস্থাকে যেমন বিকশিত করবে, একই সঙ্গে মতপ্রকাশের অবারিত ক্ষেত্র তৈরি হয় এবং গণতান্ত্রিক সমাজব্যবস্থা উপকৃত হয়।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠিত  এ অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণার আগে সেরা রিপোর্ট বাছাইয়ের জন্য গঠিত জুরি বোর্ডের চেয়ারম্যান শাজাহান সরদার বলেন, প্রতি বছরই রিপোর্টের মান বাড়ছে। ভবিষ্যতে মানসম্পন্ন রিপোর্টের সংখ্যা আরও বাড়বে বলেও আশা প্রকাশ করেন তিনি। 

অনুষ্ঠানে প্রিন্ট ও অনলাইন বিভাগে ১৪ ক্যাটাগরিতে ১৪ জন, টেলিভিশন ও বেতার বিভাগে দুটি ক্যাটাগরিতে ৩ জন এবং তিনটি বিশেষ ক্যাটাগরিতে ৩ জনকে পুরস্কৃত করা হয়। প্রিন্ট ও অনলাইন এবং টেলিভিশন ক্যাটাগরিতে পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার টাকা। আর বিশেষ ক্যাটাগরি পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা।

পুরস্কৃতরা হলেন– প্রিন্ট ও অনলাইন ক্যাটাগরিতে ১৪ জন রিপোর্টার ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেয়েছেন। তারা হলেন- ‘মুক্তিযুদ্ধ, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি’ ক্যাটাগরিতে সমকালের আবু সালেহ রনি, বৈদেশিক সম্পর্ক (কূটনীতি ও জনশক্তি)’ ক্যাটাগরিতে সমকালের রাজীব আহাম্মদ,  ‘নারী, শিশু ও মানবাধিকার’–এ ভোরের কাগজের ঝর্না মণি, ‘সুশাসন ও দুর্নীতি’ (অনুসন্ধানী) বিভাগে  প্রথম আলোর আরিফুর রহমান, ‘শিক্ষা’–য় নিউ এজ’র শাহীন আক্তার, ‘অপরাধ ও আইন শৃঙ্খলা’য় ঢাকা পোস্টের আদনান রহমান, ‘তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি’তে জনকণ্ঠের রহিম শেখ, ‘ক্রীড়া’য় কালের কণ্ঠের (বর্তমানে অনলাইন গণমাধ্যম সকাল সন্ধ্যায় কর্মরত) রাহেনুর ইসলাম, ‘স্বাস্থ্যে’ যুগান্তরের হক ফারুক আহমেদ, ‘সেবাখাতে’ প্রতিদিনের বাংলাদেশের ফয়সাল খান, ‘কৃষি ও পরিবেশ’–এ চ্যানেল আই অনলাইনের আরেফিন তানজীব, আর্থিক খাতে (ব্যাংক, বিমা ও পুঁজিবাজার)’ কালবেলার মোহাম্মদ ইউসুফ (ইউসুফ আরেফিন), ‘বিদ্যুৎ ও জ্বালানি’ ক্যাটাগরিতে শেয়ার বিজের ইসমাইল আলী শ্রেষ্ঠ রিপোর্টারের অ্যাওয়ার্ড পেয়েছেন।

টেলিভিশন ও রেডিও বিভাগে ‘কৃষি ও পরিবেশ’–এ শ্রেষ্ঠ রিপোর্টারের অ্যাওয়ার্ড পেয়েছেন যৌথভাবে চ্যানেল২৪ এর মাকসুদ উন নবী ও মাছরাঙ্গা টেলিভিশনের আবু জাহেদ মুহ. সেলিম। আর ‘নারী, শিশু ও মানবাধিকার’–এ চ্যানেল২৪ এর মাসউদুর রহমান।

এবার বিজিএমইএ’র সৌজন্যে তিনটি পুরস্কার দেয়া হয়েছে। এর মধ্যে ‘পোশাক খাত’ ক্যাটাগরিতে সারাবাংলা ডটনেটে’র এমদাদুল হক তুহিন, ‘সামগ্রিক অর্থনীতি’ ক্যাটাগরিতে ‘ফিনান্সিয়াল এক্সপ্রেস’-এর দৌলত আক্তার মালা এবং একই দৈনিকের জসিম উদ্দিন হারুন ‘অর্থনীতিতে অনুসন্ধান’ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ রিপোর্টারের অ্যাওয়ার্ড পেয়েছেন।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়