Apan Desh | আপন দেশ

শীতের দাপট বাড়ছে, আসছে শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:০৩, ১২ ডিসেম্বর ২০২৩

শীতের দাপট বাড়ছে, আসছে শৈত্যপ্রবাহ

ছবি: সংগৃহীত

শীতের তীব্রতা বাড়তে শুরু করেছে। দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের বেশ কিছু এলাকা এখন দিনের বেশির ভাগ সময় কুয়াশাচ্ছন্ন থাকছে।দেশের মধ্যভাগে ছড়িয়ে পড়ছে শীতের তীব্রতা। মাত্র এক দিনের ব্যবধানে রাজধানী ঢাকাসহ প্রায় সারাদেশে চার থেকে ছয় ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হ্রাস পেয়েছে।

চলতি মৌসুমে দেশের ভেতরে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছে সোমবার (১১ ডিসেম্বর) নওগাঁর বদলগাছিতে। সেখানকার তাপমাত্রা ১১ দশমিক চার ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল। বদলগাছিতে যে তাপমাত্রা রেকর্ড হয়েছে, তা শৈত্যপ্রবাহের কাছাকাছি। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নেমে এলে সেটিকে শৈত্যপ্রবাহ বলেন আবহাওয়াবিদেরা।

শীতের তীব্রতার সঙ্গে কুয়াশার দাপটে উত্তর–পশ্চিমাঞ্চলের অনেক এলাকায় স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। এসব এলাকায় স্বল্প আয়ের মানুষ সমস্যায় পড়ছেন। তীব্র শীতের মধ্যে রিকশা চালানোসহ দিনমজুরির কাজ করা মানুষ বেশি ভুগছেন। ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগে আত্রান্তের সংখ্যা বাড়ছে।ঘন কুয়াশার কারণে সোমবার সকালে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামায় দেরি হয়।এ ছাড়া দেশের বিভিন্ন প্রান্তে নৌচলাচল ব্যাহক হয়। অনেক জেলায় রোদের দেখা মেলেনি। দিনের বেলায়ও সড়কে গণপরিবহনকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। 

আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, তাপমাত্রা আরও কমে বুধবার (১৩ ডিসেম্বর) থেকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাতের তাপমাত্রা আরও এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, সোমবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৬ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস। আর দেশের মধ্যে এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে টেকনাফে, ৩০ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন <> উত্তরে শীতের প্রকোপ, জনজীবন বিপর্যস্ত

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মঙ্গলবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামীকাল বুধবারের পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা এক-তিন ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, চলতি মৌসুমে প্রথমবারের মতো বুধবার থেকে দেশের বেশ কিছু এলাকায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। সাধারণত দুই থেকে চার দিন শৈত্যপ্রবাহ থাকে।

আবহাওয়াবিদ আবুল কালাম আজাদ বলেন, ডিসেম্বরের শুরুতেই শীত নামার কথা থাকলেও ঘূর্ণিঝড়ের কারণে তা দেরি হয়েছে।  আগামী ১৪ ডিসেম্বর থেকে দেশের উত্তরাঞ্চলসহ বেশ কিছু এলাকার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ প্রবাহিত হওয়ার আশঙ্কা রয়েছে। বিশেষ করে রাজশাহী, রংপুর, খুলনা বিভাগের যশোর, কুষ্টিয়া, সিলেটের শ্রীমঙ্গল, দিনাজপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে। 

আপন দেশ/এমআর

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

শীর্ষ সংবাদ:

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বাংলাদেশ প্রসঙ্গে অবস্থান পরিবর্তন করেনি পশ্চিমা বিশ্ব: ফখরুল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনায় আক্রান্ত সার আত্মসাৎ মামলায় সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায় স্থগিত বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী কক্সবাজারে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গ্রেনেড ও রকেট শেলসহ গ্রেফতার ২ নোবেলজয়ী এলিস মুনরো মারা গেছেন দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার শিল্পী সমিতির নির্বাচন বাতিল চেয়ে নিপুণ আক্তারের রিট ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন