Apan Desh | আপন দেশ

‘নির্বাচন গ্রহণযোগ্য না হলে বাংলাদেশ বিচ্ছিন্ন হতে পারে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫২, ৩১ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৮:৪০, ৩১ ডিসেম্বর ২০২৩

‘নির্বাচন গ্রহণযোগ্য না হলে বাংলাদেশ বিচ্ছিন্ন হতে পারে’

ফাইল ছবি : মোঃ আনিছুর রহমান

গত দু সপ্তাহ ধরে আগাম বার্তা দিচ্ছেন নির্বাচন কমিশনার মোঃ আনিসুর রহমান। তিনি বলেছেন, নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্য না হলে বিশ্ব থেকে বাংলাদেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে আনিছুর রহমান এই আশঙ্কার কথা বলেন। আজ রোববার (৩১ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

ওদিকে ৩০ ডিসেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন তার নির্বাচনী এলাকা সিলেটে বলেছেন, নির্বাচনের পর যে সঙ্কট সৃষ্টি হবে তা মোকাবেলা করার প্রস্তুতি সরকারের আছে। 

নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেন, আমরা শুধু আমাদের দৃষ্টিতেই এই অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন করলে হবে না। আমাদের দিকে সমগ্র বিশ্ব তাকিয়ে আছে। আমরা যদি আমাদের এই নির্বাচন সুষ্ঠু, সুন্দর এবং গ্রহণযোগ্য করতে না পারি; তাহলে আমাদের ভবিষ্যৎ অনিশ্চিত। বাংলাদেশের সকল বিষয়; বিশেষ করে আর্থিক, সামাজিক, ব্যবসা-বাণিজ্যসহ সবকিছু থমকে যাওয়ার আশঙ্কা থাকে, বাংলাদেশ হয়তোবা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার একটা সম্ভাবনা থাকবে।

আরও পড়ুন<<>>  সেনাবাহিনী মাঠে নামবে ৩ জানুয়ারি

তিনি আরও বলেন, নির্বাচন সুষ্ঠু করতে ইসির চেষ্টার কমতি নেই। নির্বাচনকে যেকোনো মূল্যে সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক করতে হবে।

এর আগে ফেনীতে প্রার্থীদের প্রতি এমনই বার্তা দিয়েছেন ইসি মো. আনিছুর রহমান। ২০ ডিসেম্বর জেলা প্রশাসকের কার্যালয়ে মতবিনিময় সভায় তিনি বলেছেন, এই নির্বাচনকে আমরা শুধু ভালো বললে হবে না, বহির্বিশ্বকে বলতে হবে একটি ভালো ভোট হয়েছে। ভোট ভালো না হলে আমাদের ভবিষ্যৎ খুব একটা ভালো না। প্রার্থীদের বলেছি, ভালো ভোট যদি আপনারা না করেন তাহলে নির্বাচনে আপনি এমপি হবেন, সরকার গঠন করতে পারেন, কিন্তু ক্ষমতা পেয়ে কিছু করতে পারবেন না। বহির্বিশ্ব যদি আমাদের ওপর বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেন তাহলে কিন্তু আমরা কেউ সুখে থাকবো না।

পরদিন ২১ ডিসেম্বর লক্ষ্মীপুরে রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন আনিছুর রহমান। সেখানে বলেছেন, লক্ষ্মীপুর-১ আসন নিয়ে সবচেয়ে বেশি অভিযোগ। কিন্তু কেন এমন হবে। যত বড় শক্তিশালীই হোক আমরা কাউকে ছাড় দেব না। অন্যায় কেউ করতে পারবেন না। ভোটে অবৈধভাবে কেউ বাক্স ভরার চিন্তা করলে, ভুলে যান। প্রয়োজনে একটা আসনের সমগ্র কেন্দ্রের ভোট বাতিল করা হবে। গাইবান্ধা-৫ আসন তার প্রকৃত উদাহরণ।

আপন দেশ/এবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

শীর্ষ সংবাদ:

বন্দুকধারীর গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বাংলাদেশ প্রসঙ্গে অবস্থান পরিবর্তন করেনি পশ্চিমা বিশ্ব: ফখরুল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনায় আক্রান্ত সার আত্মসাৎ মামলায় সাবেক এমপি পোটনসহ পাঁচজন কারাগারে মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেলে নয়: হাইকোর্টের রায় স্থগিত বিএনপি সরকার কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়: প্রধানমন্ত্রী কক্সবাজারে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গ্রেনেড ও রকেট শেলসহ গ্রেফতার ২ নোবেলজয়ী এলিস মুনরো মারা গেছেন দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার শিল্পী সমিতির নির্বাচন বাতিল চেয়ে নিপুণ আক্তারের রিট ইসরায়েলের সেনা ঘাঁটিতে ভয়াবহ আগুন